মডেলিং থেকেই প্রথমবারেই IAS, পরীক্ষায় বসেছিলেন তো ওম বিড়লার কন্যা!

দ্বিতীয়বার তাঁর অধ্যক্ষ হওয়ার পথে বাধা হয়ে দাঁড়িয়েছিল INDIA। কোনও ক্রমে ধ্বনি ভোটে জয়ী হয়ে লোকসভার স্পিকার হয়েছেন ওম বিড়লা (Om Birla)। কিন্তু তার পরেও আবার বিতর্ক। এবার কারণ তাঁর ছোট কন্যা। মডেলিং করতে করতেই প্রথমবার IAS এন্ট্রাস দিয়ে সুযোগ পান ওম বিড়লার কন্যা অঞ্জলি। এখন রেলেওয়ে কর্মরতা তিনি। কিন্তু আদৌ কি তিনি UPSC পরীক্ষা দিয়েছেন তিনি! প্রশ্ন তুলেছেন নেটিজনরা। প্রশ্ন তোলার প্রধান কারণ, সাম্প্রতিক NTA-র প্রবেশিকা পরীক্ষা কেলেঙ্কারি। কারণ ২০১৯-এ প্রথমবার স্পিকার হন ওম বিড়লা। আর সেই বছরেই প্রথমবার প্রবেশিকা পরীক্ষা দিয়ে IAS হন তাঁর মেয়ে।প্রথমবার প্রবেশিকা পরীক্ষা দিয়ে IAS হয়ে প্রশংসা কুড়োন অঞ্জলি বিড়লা (Anjali Birla)। ওম ও অমিতা বিড়লার দ্বিতীয় সন্তান অঞ্জলি। বাবা রাজনীতিবিদ হলেও স্পিকারের কন্যারা নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। ২০১৯-এ প্রথমবারে অঞ্জলি UPSC পরীক্ষা দেন। ২০২০ সালে ফল প্রকাশ হয়। তালিকায় ৬৭ নম্বরে নাম ছিল অঞ্জলির। রোল নম্বর ০৮৫১৮৭৬। ৯৫৩ নম্বর পেয়েছিলেন তিনি। রাজস্থানের কোটার সোফিয়া স্কুল থেকে পাশ করে দিল্লির রামজস কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে স্নাতক পাশ করেন ওম বিড়লার ছোট মেয়ে। এর পর বেশ কিছুদিন মডেলিং করেন তিনি। কন্যাদের কেরিয়ার বেছে নেওয়ার ক্ষেত্রে কোনও বাধা দেননি বিড়লা দম্পতি। কিন্তু হঠাৎই UPSC পরীক্ষার প্রস্তুতি শুরু করেছিলেন বলে জানাচ্ছেন অঞ্জলি। এক্ষেত্রে তাঁর বাবাই তাঁর রোল মডেল- জানান ওম-কন্যা। IAS হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার প্রতি পদক্ষেপে দিদি আকাঙ্খা বিড়লা তাঁকে অনুপ্রেরণা জুগিয়েছেন বলেও জানান অঞ্জলি। বর্তমানে রেল মন্ত্রকের কর্মরত তিনি।

তবে, নেট নাগরিকদের একাংশের অভিযোগ, ওম বিড়লার মেয়েও দুর্নীতি করেই আইএএস অফিসার হয়েছেন। তিনি আদৌ UPSC পরীক্ষাই দেননি। শুধুমাত্র বাবার নামের জোরেই তাঁর নাম তালিকায় ওঠে।

যদিও অভিযোগ উড়িয়ে অঞ্জলি জানিয়েছেন, সব নিয়ম মেনেই অন্যান্য পরীক্ষার্থীদের মতোই পরীক্ষায় বসেছিলেন তিনি। কঠোর পরিশ্রমেই মিলেছে সাফল্য। তবে বিতর্কে জড়ানোর পর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ত্যাগ করেছেন অঞ্জলি। 




Previous articleআগ্নেয়াস্ত্র সহ মালদহে গ্রেফতার বিজেপির পঞ্চায়েত প্রধান
Next articleপ্রশ্নফাঁসের ঘটনায় প্রত্যক্ষ যোগ! নিটকাণ্ডে ঝাড়খণ্ড থেকে গ্রেফতার সাংবাদিক