বাড়তে চলেছে মা ক্যান্টিনের সংখ্যা! রাজ্যের প্রতিটি পুরসভাকে চিঠি পুর ও নগরোন্নয়ন দফতরের

রাজ্যের প্রতিটি পুরসভা এলাকার (Municipality) বাজার অথবা হকিং জোনে (Hawking Zone) মা ক্যান্টিন (Maa Canteen) চালুর উদ্যোগ নিয়েছে রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশে ইতিমধ্যেই পুর ও নগরোন্নয়ন দফতরের তরফে রাজ্যের প্রতিটি পুরসভাকে চিঠি দেওয়া হয়েছে বলে খবর। মূলত এলাকায় ঠিক কতগুলি বাজার রয়েছে এবং সেখানে মা ক্যান্টিন খোলার মতো জায়গা পাওয়া যাবে কিনা তা শীঘ্রই জানতে চাওয়া হয়েছে। বছরখানেক আগে হওয়া একটি সমীক্ষায় রাজ্যের পুর এলাকায় প্রায় ১১০০ বাজার আছে বলে জানা গিয়েছিল। কিন্তু বর্তমানে রাজ্যে কতগুলি বাজার রয়েছে, মুখ্যমন্ত্রীর নির্দেশে তা চিহ্নিত করা হবে বলে খবর। মা ক্যান্টিনের সংখ্যা বাড়াতেই এই প্রক্রিয়া বলে জানা গিয়েছে।

চলতি সপ্তাহেই উচ্চপর্যায়ের এক প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রত্যেক পুর এলাকায় মা ক্যান্টিন চালু করার নির্দেশ দেন। উল্লেখ্য, ২০২১ সালের ১৫ ফেব্রুয়ারি চালু হয়েছিল মা ক্যান্টিন। মুখ্যমন্ত্রীর উদ্যোগে এই ক্যান্টিনগুলি থেকে মাত্র ৫ টাকায় পরিবেশন করা হয় ডাল, ভাত, সব্জি বা ডিম-ভাত। মূলত, মহিলা স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের দিয়ে চালানো হয় মা ক্যান্টিন। নতুন করে বিভিন্ন বাজার এলাকায় যে ক্যান্টিনগুলি তৈরি হবে, সেখানেও পরিচ্ছন্নতার দিকে বিশেষ নজর দেওয়া হবে।

তবে হিসাব বলছে, মা ক্যান্টিন থেকে বাংলার বুকে এখনও পর্যন্ত ৫ কোটি ৩০ লক্ষ প্লেট ডিম-ভাত বিক্রি হয়েছে। ২০২০-২১ সালে মাত্র ৩২ ক্যান্টিন নিয়ে চালু হয়েছিল এই প্রকল্প। ২০২১-২২ সালে সংখ্যাটা বেড়ে দাঁড়ায় ২১২তে। বর্তমানে রাজ্যে মা ক্যান্টিনের সংখ্যা ৩৩০। এর মধ্যে অনেকগুলি রয়েছে রাজ্যের বিভিন্ন মেডিকেল কলেজ ও হাসপাতালে। এখন যেহেতু রাজ্যের প্রতিটি পুরসভা এলাকায় এবং রাজ্যের প্রতিটি বাজার এলাকা বা হকিং জোনে মা ক্যান্টিন চালুর উদ্যোগ নেওয়া হচ্ছে তাই রাজ্যে সামগ্রিক ভাবে মা ক্যান্টিনের সংখ্যাও অনেকটাই বাড়তে চলেছে বলে খবর।

Previous articleভেঙে পড়ছে মোদি সরকার! তিন বিমানবন্দর দুর্ঘটনায় কটাক্ষ তৃণমূলের
Next articleমিলল না স্বস্তি! আরও ১৪ দিন জেলেই থাকতে হবে কেজরিওয়ালকে