আরএসএস মুখপত্রে লক্ষ্মীর ভান্ডারের “প্রশংসা”! স্বস্তিকায় তোপ বঙ্গ বিজেপিকে

ঢাকঢোল পিটিয়ে, কুৎসা, অপপ্রচার করেও লাভ হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ডেইলি প্যাসেঞ্জার করেও ফল মেলেনি। একুশের বিধানসভা ভোটের মতই সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে রাজ্যে মুখ থুবড়ে পড়েছে বিজেপি। যা নিয়ে আগেই আরএসএস-এর তোপের মুখে পড়তে হয়েছিল বিজেপিকে। সঙ্ঘের মুখপত্র স্বস্তিকায় (RSS Swastika) ব্যাপক সমালোচিত হয়েছিলেন দিল্লি ও বাংলার বিজেপি নেতারা।

ফের বাংলার ব্যর্থতা নিয়ে আরএসএস-এর নিশানায় বিজেপি। এবার একেবারে তালিকা দিয়ে তুলে ধরা হল লোকসভা ভোটে বঙ্গে বিজেপির ব্যর্থতার কারণ। হারের পিছনে মোট ৬ দফা কারণ উল্লেখ আরএসএস-এর মুখপত্র স্বস্তিকায় ((RSS Swastika).

আরএসএস-এর মুখপত্র স্বস্তিকাতে স্পষ্ট বলা হয়েছে,
“নেতা ছিলেন অনেক, কিন্তু সংগঠক ও যোদ্ধা কর্মী ছিলেন কম। ফলে বিজেপির স্লোগান কার্যকর করার লোক ছিল না। পার্টি পুরনো দক্ষ কর্মীদের সম্পূর্ণ অবহেলা করেছে।” একইসঙ্গে আরএসএস-এর মুখপত্র স্বস্তিকায় উল্লেখ করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের বিষয়টিও। এ বিষয়ে বলা হয়েছে,”রাজ্যে লক্ষ্মীর ভান্ডারের প্রভাব কী হতে পারে এবং তা কীভাবে ব্যর্থ করা যায়, তার কোনও কৌশল ভাবাই হয়নি। এটাও ভাবা হয়নি যে রাজ্যের ক্লাবগুলি কী প্রভাব ফেলতে পারে!” লোকসভা ভোটে তৃণমূলকে পরাস্ত করার কৌশল নির্ধারণে দলের কর্মীদের ‘পার্টি ক্লাস’ নেওয়ার কথাও ভাবা হয়নি বলে উল্লেখ করা হয়েছে আরএসএস-এর মুখপত্র স্বস্তিকায়।

এর আগে ভোটের ফলাফলের পর পরই আরএসএস-এর মুখপত্র স্বস্তিকায় ‘শূন্য কলসির ভক ভক আওয়াজ’ শীর্ষক নিবন্ধে নিশানা করা হয়েছিল বঙ্গ বিজেপিকে। সেবার স্পষ্ট লেখা হয় যে, “২০১৯ সালের পর ৩টে ভোটের দুটিতেই ল্যাজেগোবরে হয়েছে বিজেপি। তৈরি হয়নি মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিকল্প কোনও মুখ। মমতার বিরুদ্ধে গ্রহণযোগ্য ও জোরদার কোনও মুখ নেই। ফলে মোদিকে বড় বার প্রচারে এনেও ফসল তুলতে পারেনি বিজেপি। পরাজয়ের নেপথ্যে আত্মসমালোচনা করাই শ্রেয়। এখনও মমতার বিকল্প যথার্থ মুখ নেই বিজেপিতে।” আর এবার সরাসরি কারণ বিশ্লেষণ। স্বাভাবিকভাবেই স্বস্তিকার এবারের সংখ্যা যে আরও একবার বঙ্গ বিজেপি অস্বস্তি বাড়াবে, তা বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন: বাগুইআটি বিস্ফোরণে নয়া মোড়, ঘটনাস্থলে ফরেন্সিক টিম

 

Previous articleবি টি রোডের শুট আউট কেসে বিহার থেকে গ্রেফতার ২
Next articleফাইনালের আগে নিজের দল নিয়ে কী বললেন দ্রাবিড় ?