‘বিগত ১৩ বছরে বাংলার স্বাস্থ্যক্ষেত্রে বিপ্লব এসেছে’: চিকিৎসক দিবসে শুভেচ্ছা জানিয়ে বার্তা মুখ্যমন্ত্রীর, পোস্ট অভিষেকেরও

রাজ্য সরকারের অধীনে যে সমস্ত দফতর রয়েছে, সেখানে সোমবার অর্ধদিবস ছুটি ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে।

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী, দেশবরেণ্য চিকিৎসক ড|: বিধান চন্দ্র রায়ের (Bidhan Chandra Roy) জন্ম ও প্রয়াণ দিবসে তাঁকে শ্রদ্ধা নিবেদন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন সকালে নিজের এক্স হ্যান্ডেলে মুখ্যমন্ত্রী পোস্ট করেন, মানবসেবাকে পাথেয় করে যাঁরা দিনরাত দায়িত্ব ও কর্মনিষ্ঠার সঙ্গে সেবায় নিয়োজিত রয়েছেন, সেই সকল চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের ‘চিকিৎসক দিবস’-(Doctors Day) এর আন্তরিক শুভেচ্ছা জানান মুখ্যমন্ত্রী।
পাশাপাশি এদিন সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে চিকিৎসকের শুভেচ্ছা জানান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। তিনি লেখেন, অসুস্থ প্রিয়জনের জীবন সঙ্কটে শেষ ভরসা হয়ে ওঠা থেকে জীবনের ঝুঁকি নিয়ে সমগ্র মানবজাতির কল্যাণে ঝাঁপিয়ে পড়া পর্যন্ত আপনারাই প্রকৃত নায়ক।
তবে এদিন মুখ্যমন্ত্রী সাফ জানান, চিকিৎসাক্ষেত্রে আমার সকল সহকর্মীর আন্তরিক সহযোগিতা আছে বলেই আমাদের সরকার বিগত ১৩ বছরে বাংলায় স্বাস্থ্যক্ষেত্রে বিপ্লব আনতে পেরেছে। সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা থেকে শুরু করে স্বাস্থ্যসাথীর মাধ্যমে বেসরকারি হাসপাতালে আমাদের সহায়তায় রোগীদের কার্যত নিখরচায় চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। প্রার্থনা করি, প্রতিজন মানুষ সুস্থ থাকুন, ভালো থাকুন।
প্রতি বছরের মতো এ বছরেও ১ জুলাই রাজ্যে চিকিৎসক দিবস পালিত হচ্ছে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে এই দিনটি পালন করা হয়। রাজ্য সরকারের অধীনে যে সমস্ত দফতর রয়েছে, সেখানে সোমবার অর্ধদিবস ছুটি ইতিমধ্যে ঘোষণা করা হয়েছে। অর্থাৎ, এদিন সকাল থেকে দুপুর ২টো পর্যন্ত বিভিন্ন সরকারি দফতরের কাজ চলবে। ২টোর পর ছুটি হয়ে যাবে। গত বছরেও এ ভাবেই চিকিৎসক দিবস পালিত হয়েছিল। তবে দু’টি ক্ষেত্রে এই নির্দেশের ব্যতিক্রম থাকবে। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কলকাতার রেজিস্ট্রার অফ অ্যাসিওরেন্সেস-এর দফতর এবং কালেক্টর অফ স্ট্যাম্প রেভিনিউ-এর দফতর ব্যতিক্রম। এ ছাড়া রাজ্য সরকারের অধীন সকল দফতরেই সোমবার অর্ধদিবস ছুটি থাকবে।
তবে শুধু সরকারি ছুটিই নয়, বিভিন্নভাবে বিধানচন্দ্র রায়ের জন্মদিবস প্রতি বছর পালিত হয় রাজ্যে। রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছবিতে মাল্যদান, সাংস্কৃতিক অনুষ্ঠান, স্বাস্থ্যপরীক্ষা শিবির ও সচেতনতা শিবিরের আয়োজন-সহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়।

Previous articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ
Next articleToday’s market price আজকের বাজার দর