বিহারের পর মনিপুর, সদ্য নির্মিত সেতু ভেঙে নদীতে পড়ে মৃত্যু ট্রাক চালকের! কারণ খুঁজতে শুরু তদন্ত

বিহারের (Bihar) পর ফের ডবল ইঞ্জিন রাজ্য মনিপুর (Manipur)! গত কয়েক দিনে লাগাতার বৃষ্টিতে পরপর সেতু বিপর্যয়ের (Bridge Collapse) খবর প্রকাশ্যে এসেছে বিহার (Bihar) থেকে। ন’দিনে সেখানে মোট পাঁচটি সেতু ভেঙে পড়েছে। এরপরই নীতীশ সরকারের ভূমিকা নিয়ে উঠতে শুরু করেছে প্রশ্ন। এবার মনিপুরে ও সেই ছবি। সূত্রের খবর, সদ্য নির্মিত একটি সেতু ভেঙে রবিবারই মনিপুরে এক জনের মৃত্যু হয়েছে। মণিপুরের ইম্ফল নদীর উপরে ওই সেতু তৈরি হয়েছিল। পুলিশ সূত্রে খবর, একটি ট্রাক ওই সেতুর উপর দিয়ে যাওয়ার সময়ে দুর্ঘটনাটি ঘটে। ট্রাকের চালক ভিতরেই আটকে পড়ার কারণে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়েছে বলে খবর। মণিপুরের ইম্ফল পশ্চিমের ওয়াঙ্গোই থানা এলাকার ঘটনা।

পুলিশ সূত্রে খবর, রবিবার ভোর ৬টা নাগাদ সেতুর উপর দিয়ে ইম্ফল নদী পেরোচ্ছিল একটি ট্রাক। তার ভিতরে চার জন ছিলেন। সেতু আচমকা ভেঙে পড়ায় ট্রাকটি সোজা গিয়ে পড়ে নদীতে। সেই সময়ে ট্রাক থেকে লাফিয়ে জলে পড়েছিলেন বাকি তিন জন। কিন্তু চালক বেরোতে পারেননি। তার ফলে ট্রাকের সঙ্গেই নদীতে ডুবে যান তিনিও। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ, দমকল এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী। উদ্ধারকারীরা বেশ কিছুক্ষণের চেষ্টায় ট্রাকের ভিতর থেকে চালককে বার করেন। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিৎসকেরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন। পুলিশ সূত্রে খবর, মৃতের নাম মহম্মদ বোরজাও (৪৫)। ইম্ফল পশ্চিমেরই বাসিন্দা তিনি।

অভিযোগ, এই প্রথম নয়, এর আগেও ওই একই সেতু দু’বার ভেঙে গিয়েছিল। তখন যদিও কেউ হতাহত হননি। এই নিয়ে তিন তিনবার ভাঙল একই সেতু। কিন্তু ঠিক কী কারণে ওই সেতু বারবার ভেঙে পড়ছে, নেপথ্যে কোনও গলদ রয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। তবে মণিপুরের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ওয়াই খেমচাঁদ সিং সাফ জানিয়েছেন, প্রযুক্তিগত ত্রুটির কারণে সেতুটি ভেঙে পড়েছে। প্রকৃত কারণ খুঁজে বার করতে তদন্তের নির্দেশও দিয়েছেন তিনি। তাঁর কথায়, তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী যদি এই ঘটনায় কারও দোষ খুঁজে পাওয়া যায়, তাঁর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে। দ্রুত সেতুর পুনর্নিমাণ শুরু হবে।

উল্লেখ্য, গত কয়েক দিনে পর পর সেতু বিপর্যয়ের খবর প্রকাশ্যে এসেছে বিহার থেকে। ন’দিনে সেখানে মোট পাঁচটি সেতু ভেঙে পড়েছে। ঝাড়খণ্ডেও একই ছবি। ভারী বৃষ্টির কারণে সেখানেও একটি নির্মীয়মাণ সেতু ভেঙে পড়েছে। এবার সেই তালিকায় নয়া সংযোজন মনিপুরও।

Previous articleমোবাইলের খরচের পর বাংলায় ‘মহার্ঘ’ পেট্রোল-ডিজেল, চিন্তা বাড়ছে আমজনতার
Next articleআমতা-হাওড়া লোকালের ওভারহেড তার ছিঁড়ে বিপত্তি! ঘণ্টা তিনেক বন্ধ থাকার পর স্বাভাবিক ট্রেন চলাচল