অবশেষে খুলতে চলেছে পুরীর মন্দিরের রত্নভাণ্ডার! নয়া দিনক্ষণ ঘোষণা মন্দির কর্তৃপক্ষের 

রথযাত্রার (Rathyatra) পরই খোলা হবে পুরীর জগন্নাথ মন্দিরের (Puri Jagannath Temple) রত্ন ভাণ্ডার (gold treasure)। তেমনটাই সূত্র মারফত খবর। রত্নভাণ্ডার কবে খুলবে, তা নিয়ে কৌতহুলের শেষ নেই। এখনও পর্যন্ত ওড়িশার নয়া বিজেপি সরকার রত্নভাণ্ডার খোলার কোনও নির্দিষ্ট দিন ঘোষণা করেনি। তবে জানা যাচ্ছে, ভাণ্ডারে কত পরিমাণ রত্ন আছে তা খুব শীঘ্রই জানা যাবে। আগামী ৭ জুলাই রথযাত্রা। তার ঠিক পরদিন অর্থাৎ ৮ জুলাই থেকেই পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডারে কত সোনাদানা আছে তার হিসেব শুরু হবে। আগামী ২৭ জুলাই পর্যন্ত চলবে সেই গণনা।

 

এদিকে বৃহস্পতিবারই সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি অরিজিৎ পাসায়ত পৌঁছচ্ছেন পুরীতে। তাঁর নেতৃত্বেই রত্ন ভাণ্ডারের সোনাদানা গোণার কাজ শুরু হবে বলে খবর। উল্লেখ্য, ওড়িশা হাইকোর্টের নির্দেশে পূর্ব নবীন পট্টনায়েক সরকারের আমলে রত্ন ভাণ্ডারে গচ্ছিত সোনা গোণার জন্য একটি উচ্চস্তরের কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটির চেয়ারম্যান পদে রয়েছেন সুপ্রিম কোর্টের এই প্রাক্তন বিচারপতি। আগামী শুক্রবার, ৫ জুলাই সেই কমিটির সঙ্গে রয়েছে বৈঠক। পাশাপাশি ৭ জুলাই রথযাত্রা উৎসবেও সামিল হবেন তিনি। এরপর ৮ জুলাই থেকে ২৭ জুলাই পর্যন্ত ভাণ্ডার রত্ন গোণার কাজের তদারকি করবেন।

গত রবিবারই ওডিশার নয়া মুখ্যমন্ত্রী মোহনচরণ মাঝি প্রতিশ্রুতি দিয়েছেন, খুব শীঘ্রই পুরীর জগন্নাথ মন্দিরের রত্ন ভাণ্ডার খোলা হবে। সেটির পর্যবেক্ষণের পর সম্পূর্ণরূপে সংস্কারের কাজও শুরু হবে বলে জানান মুখ্যমন্ত্রী। ১৯৭৮ সাল থেকে বন্ধ রয়েছে পুরীর রত্ন ভাণ্ডার। জগন্নাথ মন্দিরের নিয়ম অনুযায়ী, প্রতি তিন বছর অন্তর রত্ন ভাণ্ডার খুলে ভিতরের কক্ষে সমস্ত জিনিসপত্র খতিয়ে দেখতে হয় এবং সম্পত্তি অডিট করতে হয়। তবে ১৯৭৮ সাল থেকে কোনও অডিট হয়নি। আর সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে সেই রত্ন ভাণ্ডার খোলার প্রতিশ্রুতি দিয়েই নবীন পট্টনায়েক সরকারকে সরিয়ে নয়া সরকার গঠন করেছে বিজেপি।


Previous articleচিনকে জবাব দিতে তৈরি ভারত, তৈরি শক্তিশালী অপারমাণবিক বোমা সেবেক্স-২!
Next articleকাশ্মীর থেকে কেরালা, কলেজে ভর্তি হতে বাংলাই সকলের গন্তব্য: ব্রাত্য