কড়া নিরাপত্তায় নিষ্ক্রিয় হল দ্বিতীয় বিশ্বযুদ্ধের না-ফাটা বোমা

প্রায় সাতদিন ধরে জেলা প্রশাসন চূড়ান্ত নিরাপত্তার সঙ্গে পাহারা দিয়েছিল বোমাটি। শুক্রবার বোমাটি নিষ্ক্রিয় করা হল

ঝাড়গ্রামের গোপিবল্লভপুরে শেষ হল এক অধ্যায়ের। রাজ্য পুলিশের বম্ব স্কোয়াড ও বায়ুসেনার তত্ত্বাবধানে নিষ্ক্রিয় করা হল দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলের না ফাটা বোমা। প্রায় সাতদিন ধরে জেলা প্রশাসন চূড়ান্ত নিরাপত্তার সঙ্গে পাহারা দিয়েছিল বোমাটি। শুক্রবার বোমাটি নিষ্ক্রিয় করায় ইতিহাসের নেতিবাচক বিশ্বযুদ্ধের এক অধ্যায়ের অবসান হল।

গত শনিবার ঝাড়গ্রামের গোপীবল্লভপুরের সারিয়া চার নম্বর অঞ্চলের ভুলনপুর গ্রামে চাষের জমিতে কাজ করতে গিয়েছিলেন কয়েকজন বাসিন্দা। চাষের জমিতে মাটি খোঁড়ার কাজ করছিলেন তাঁরা। সেই সময় হঠাৎই সেখানে তাঁদের নজরে আসে একটা ভারী লোহার সিলিন্ডার। খবর দেওয়া হয় পুলিশ প্রশাসনকে। ঘটনায় যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছিল এলাকায়। স্থানীয়দের অনুমান এটি ব্রিটিশ আমলের ফেলে যাওয়া কোন বিস্ফোরক (বোমা) জাতীয় সরঞ্জাম।

পরে প্রশাসনের পক্ষ থেকে নিশ্চিত করা হয় সেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আমলে না ফাটা বোমা। অবশেষে শুক্রবার চূড়ান্ত প্রস্তুতি নিয়ে নষ্ট করা হল সেই বোমা। শুক্রবার দুপুরে ঝাড়গ্ৰাম জেলা পুলিশ ও গোপীবল্লভপুর থানার আধিকারিক এবং বোম্ব স্কোয়াডের উপস্থিতিতে এয়ারফোর্সের পক্ষ থেকে ফাটানো হয় ওই বোমাটি। ভুলনপুরে নদী তীরবর্তী একটি বিস্তির্ণ এলাকাতে বালির বস্তা দিয়ে ঘিরে বিষ্ফোরণ ঘটানো হয়। এদিন বোম্ব স্কোয়াড ও এয়ারফোর্সের পাশাপাশি উপস্থিত ছিলেন গোপীবল্লভপুরের এসডিপিও পারভেজ সারফারাজ, গোপীবল্লভপুর থানার আইসি কার্তিক চন্দ্র রায়, গোপীবল্লভপুর এক ব্লকের বিডিও শ্যামসুন্দর মিশ্র সহ প্রশাসনের আধিকারিকরা।

Previous articleস্বজনহারা সাহেব, হারালেন নিজের কাছের মানুষকে!
Next articleসমর্থকদের ভালোবাসায় চোখে জল পন্থের, সোশ্যাল মিডিয়ায় নিজেই জানালেন সেকথা