৩১বুথে বিজেপির শূন্য ভোট! ডবল ইঞ্জিন রাজস্থানে ধাক্কা

ক্ষমতা থেকে চলে যাওয়ার পরেও লোকসভায় ৩১ বুথে রাজ্যের ক্ষমতাসীন দলকে শূন্যে নামিয়ে আনার বিষয়টি তাদের নতুন অক্সিজেন

লোকসভা নির্বাচনে সেমিফাইনাল ধরা হয়েছিল দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনকে। তার মধ্যে অন্যতম ছিল রাজস্থান। যেখানে কংগ্রেস সরকার ফেলে দিয়ে সরকার গঠন করেছিল বিজেপি। নভেম্বরের সেই ফল অবশ্য লোকসভায় অনেকাংশে বদলে গিয়েছে যা বিজেপিকে টেনে এমন জায়গাতেও নামিয়েছে যেখানে ৩১টি বুথে শূন্য ভোট পেয়েছে বিজেপি। বিরোধীদের পক্ষ থেকে বারবার লোকসভা নির্বাচনের পরে দেশের মানুষের সমর্থন হারানো নিয়ে বিজেপির বিরুদ্ধে যে দাবি করা হয়েছে, তার সাক্ষী দিচ্ছে রাজস্থান।

পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলাফল কংগ্রেসের জন্য মোটেই সুখকর ছিল না। যদিও লোকসভা নির্বাচনের আগে নিজেদের অনেক জায়গায় হারানো জমি ফিরে পেতে শুরু করেছিল কংগ্রেস। রাজস্থানের ফলাফল তার অনেকটা প্রমাণ দিয়েছে। চার বিধানসভা কেন্দ্রের ৩১টি বুথে একটিও ভোট পায়নি বিজেপি প্রার্থীরা। এর মধ্যে রয়েছে শিকার, ঝুনঝুনু, জয়পুর ও রাড়মের-জয়সলমের। এর পাশাপাশি মোট সাতটি বিধানসভা এলাকার ৩৩টি বুথে ১টি করে মাত্র ভোট পেয়েছে কেন্দ্রের শাসক দল।

সদ্য রাজ্যের ক্ষমতায় আসার পরে বিজেপির পক্ষে লোকসভা নির্বাচনের ফলাফল নিজেদের অনুকূলে করা অনেক সহজ ছিল ডবল ইঞ্জিন রাজস্থানে। অথচ ২৫ আসনের লোকসভায় ১৪টি জিতেছে বিজেপি। কংগ্রেস জিতেছে ৮টি আসন। বাম শরিক সিপিএম গোটা দেশে মোট যে চারটি আসন পেয়েছে, তার একটি এই রাজস্থান থেকেই পেয়েছে। রাজনীতিকদের দাবি, তবে কী ৩১টি বুথে বিজেপি শীর্ষনেতা বা বুথ সভাপতির মত পদে থাকা নেতৃত্বও ভোট দেননি নিজেদের দলকে।

ইতিমধ্যেই লোকসভার ফলাফল নিয়ে পর্যালোচনায় কংগ্রেস নেতৃত্ব প্রমাণ পেয়েছেন তাঁদের ২২ জন শীর্ষ নিজেদের দলকেই হারাতে সক্রিয় ভূমিকা নিয়েছিল। তাঁদের নিয়ে মঙ্গলবারই কংগ্রেস শীর্ষনেতৃত্ব আলোচনায় বসছেন। লোকসভা নির্বাচন শেষ হলেও রাজস্থানে রাশ এতটুকু আলগা করতে রাজি নয় কংগ্রেস। ক্ষমতা থেকে চলে যাওয়ার পরেও লোকসভায় ৩১ বুথে রাজ্যের ক্ষমতাসীন দলকে শূন্যে নামিয়ে আনার বিষয়টি তাদের নতুন অক্সিজেন দিচ্ছে।

Previous articleস্পেনের বিরুদ্ধে এমবাপেই ভরসা দেশঁ-এর
Next articleHIV নিয়ে চাঞ্চল্যকর গবেষণা, এবার নিরাময়যোগ্য এই অসুখ