নীতীশের ভাগ্যে ‘লবডঙ্কা’! চন্দ্রবাবুকে রিটার্ন গিফট মোদির, মঞ্জুর ৬০ হাজার কোটির প্যাকেজ

মোদিকে (Narendra Modi) তৃতীয়বারের জন্য সরকার গঠনে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। এবার অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডুকে (Chandrababu Naidu) পাল্টা উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর প্রথম দিল্লি সফরেই বাজিমাত করেছেন চন্দ্রবাবু। সূত্রের খবর, কেন্দ্র অন্ধ্রপ্রদেশের জন্য ৬০ হাজার কোটি টাকার প্যাকেজ মঞ্জুর করেছে বলে খবর। শীঘ্রই অন্ধ্রে সরকারি সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (Indian Oil corporation) একটি তৈল শোধনাগার ও কেমিক্যাল হাব তৈরি করবে।

তেলেগু দেশম পার্টির (TDP) প্রধান তথা মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু বলেছেন, গত সপ্তাহে আমার দিল্লি সফর সফল। কেন্দ্র অন্ধ্রের জন্য ৬০ হাজার কোটির প্যাকেজ মঞ্জুর করেছে। গত সপ্তাহেই দিল্লি গিয়ে প্রধানমন্ত্রী মোদি-সহ একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন চন্দ্রবাবু। তবে সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে মোদি সরকারের মুখ রক্ষা করেছে টিডিপি ও জেডিইউ। দুই দলের সাংসদ সংখ্যা যথাক্রমে ১৬ ও ১৭ জন। এই দুই শরিক বেঁকে বসলে মোদি সরকারের সংখ্যাগরিষ্ঠতা প্রশ্নের মুখে পড়তে পারে। আর সেকারণেই এবার চন্দ্রবাবু্র ক্ষতে প্রলেপ লাগালেন মোদি।

Advt

তবে টিডিপি প্রধানের ক্ষতে প্রলেপ লাগলেও বিহারে বিরোধীদের প্রশ্নের মুখে পড়েছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। নীতীশ কবে দিল্লি গিয়ে রাজ্যের দাবি আদায় করে আনবেন সেই প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধী নেতারা। যার জেরে চাপে পড়েছে বিজেপিও। বিহার সরকারের দাবি, রাজ্যে সাতটি মেডিক্যাল কলেজ, দুশো মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র এবং ২০ হাজার কিলোমিটার রাস্তা এবং রাজ্যকে আর্থিকভাবে দুর্বল রাজ্য ঘোষণা করে বিশেষ সহায়তা প্রদান করতে হবে কেন্দ্রকে। তবে ওয়াকিবহাল মহলের মতে, রাজ্যের প্রকল্প আদায়ে সমস্যা না হলেও বিশেষ রাজ্যের মর্যাদা পাওয়া কঠিন হতে পারে নীতীশের জন্য। কারণ, বর্তমান ব্যবস্থায় উত্তর পূর্ব বাদে দেশের অন্যত্র কোনও রাজ্যকে ওই সুবিধা দেওয়ার সুযোগ নেই।


Previous articleঅভিযোগের বুথ নম্বরই নেই মানিকতলায়! এক্স হ্যান্ডেলে কল্যাণকে ধুয়ে দিলেন কুণাল
Next articleউরুগুয়ে-কলম্বিয়া ম্যাচ শেষে ঝামেলা, হাতাহাতি ফুটবলার সমর্থকদের মধ্যে