তীর্থযাত্রীদের জন্য সুখবর! দুর্যোগ কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরছে বদ্রীনাথ, আটকে বহু 

তীর্থযাত্রীদের (Devotee ) জন্য সুখবর! প্রাকৃতিক বিপর্যয়ের কারণে সাময়িক বন্ধ থাকলেও বৃহস্পতিবার সকাল থেকে ফের খুলল বদ্রীনাথ হাইওয়ে (Badrinath Highway)। দিনকয়েক আগেই প্রবল বৃষ্টির তোড়ে ধসের কারণে উত্তরাখণ্ডের (uttarakhand) ২৬০টির বেশি রাস্তা বন্ধ হয়ে যায়। প্রায় ৪৮ ঘণ্টা ধরে হাজার হাজার তীর্থযাত্রী প্রবল বৃষ্টি ও ধসের কবলে পড়ে আটকে পড়েছিলেন। যার জেরে সাময়িকভাবে বন্ধ হয়ে যায় রাস্তা।

গত ৯ জুলাই থেকে এই জায়গাটি ধসে অবরুদ্ধ হয়েছিল। বিআরও কর্মীদের অদম্য চেষ্টার ফলে প্রায় ৫৮ ঘণ্টা পর ২০০ তীর্থযাত্রীকে এদিন সকালে হাঁটিয়ে ওই দুর্গম এলাকা পার করিয়ে দেওয়া হয়। সূত্রের খবর, এদিন বাকি অংশও পরিষ্কার করে গাড়ি চলাচলের উপযুক্ত করে তোলা হবে। তবে তা নির্ভর করছে বৃষ্টিপাতের পরিমাণের উপর। স্থানীয়ভাবে এখানে কাজের অগ্রগতি হলেও বদ্রীনাথ-হৃষিকেশ জাতীয় সড়কের কোনও উন্নতি হয়নি। চামোলি জেলার লাঙ্গসি, পাগলনালা, পিপলকোটিতে ধস এখনও থামেনি। বৃহস্পতিবার সকালে বর্ডার রোডস অর্গানাইজেশন ধস সরিয়ে রাস্তা স্বাভাবিক করে। চামোলির ভানেরপানিতেও এদিন সকালে বদ্রীনাথ জাতীয় সড়কের একাংশ খুলে দেওয়া হয়েছে। সবমিলিয়ে জাতীয় সড়কের কয়েকটি অংশ খুলে দেওয়ায় হাঁফ ছেড়ে বেঁচেছেন কেদার-বদ্রীসহ চারধাম যাত্রীরা।

Advt

 

তবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা কয়েকহাজার তীর্থযাত্রী এখনও আটকে রয়েছেন। ইতিমধ্যেই কয়েকজনের মৃত্যুর খবরও মিলেছে। আরেকটি সূত্রে জানা গিয়েছে, পাতালগঙ্গায় রাস্তা খুলে দেওয়া গেলেও জোশিমঠের সর্বত্র বিশেষত পাতালগঙ্গা লাঙ্গসি সুড়ঙ্গ এখনও অবরুদ্ধ হয়ে পড়েছে।

 

Previous articleভ.য়ঙ্কর ঘটনা উত্তরপ্রদেশে, একদিনে বা.জ পড়ে মৃ.ত্যু ৩৮ জনের
Next articleএকমাস পেরিয়েও মহাকাশে আটকে,  কী বার্তা দিলেন সুনীতা