বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ! শুক্রবার থেকেই রাজ্যের একাধিক প্রান্তে ভারী বৃষ্টির সম্ভাবনা 

বুধবার থেকেই কমতে শুরু করেছে বৃষ্টির (Rain) পরিমাণ। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office) জানিয়েছে, এদিনও দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে। পাশাপাশি বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গেও। হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ ওড়িশার নিম্নচাপটি ক্রমশ সরে বর্তমানে মধ্যপ্রদেশে অবস্থান করছে, আর মৌসুমী অক্ষরেখা বাংলা থেকে আরও দূরে সরে গিয়েছে। আর সেকারণেই বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত সক্রিয় মৌসুমী অক্ষরেখার প্রভাবে বর্তমানে যেখানে মেঘ সেখানেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা জারি করা হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গে বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ কমতে পারে। শুধুমাত্র পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও কলকাতায় মোটামুটি বৃষ্টি দেখা যেতে পারে। তবে শুক্রবার ১৯ জুলাই থেকে ফের লক্ষ্য করা যেতে পারে আবহাওয়ার পরিবর্তন। এদিন বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ তৈরি হবে উত্তর পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগর এলাকায়। মূলত এটি উত্তর অন্ধ্রপ্রদেশ ও দক্ষিণ ওড়িশা সংলগ্ন উপকূলে অবস্থান করবে। সেক্ষেত্রে উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে শনিবার থেকে সোমবার পর্যন্ত ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলায়। পাশাপাশি শুক্রবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণায় হতে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের। বাকি জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে।

অন্যদিকে আলিপুর আবহাওয়া দফতর সাফ জানিয়েছে, শনিবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতায় হতে পারে ভারী বৃষ্টি। এরপর একুশে জুলাই রবিবার দক্ষিণবঙ্গের উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। সেক্ষেত্রে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই বেশ ভালো বৃষ্টিপাত হতে পারে। তবে শুক্রবার থেকে বাড়তে পারে বৃষ্টির পরিমাণ। আগামী বুধবার পর্যন্ত বেশি পরিমাণে বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। বৃহস্পতিবার শহর কলকাতা ও সংলগ্ন এলাায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস ও দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৭.১ ডিগ্রি সেলসিয়াস।

 

 

তবে দক্ষিণের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃহস্পতিবার বৃষ্টির পরিমাণ কমতে পারে। সেক্ষেত্রে উত্তরের জেলাগুলিতে রয়েছে হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরপর শনিবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে।

Previous articleসময়সীমা বাড়ল জয়েন্ট কাউন্সেলিংয়ে, আবেদনের শেষ তারিখ কবে?
Next articleসন্দেশখালি নিয়ে লম্ফঝম্ফ, পর্যালোচনা বৈঠকে দেখা নেই মোদির ‘বাহাদুর বেটি’ রেখা পাত্রর