ভাঙচুর, আগুন লিডসের রাস্তায়! ‘ধর্মীয় নয়’ দাবি প্রশাসনের

ক্ষমতায় আসার এক মাসের মধ্যে ইংল্যান্ডে আগুন জ্বলার ঘটনায় বেশ চাপে প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মার। এই ঘটনাকে জঘন্য ও লজ্জাজনক বলে দাবি

দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষে আগুন জ্বলল ইংল্যান্ডের (England) লিডস (Leeds) শহরে। একদিকে উন্মত্ত জনতাকে রাস্তায় দাঁড় করিয়ে রাখা গাড়ির কাঁচ থেকে বাড়ির জানলার কাঁচ ভাঙতেও দেখা যায়। আরও একধাপ এগিয়ে আগুন লাগানো হয় বেশ কয়েকটি গাড়ি ও বাসে। এই গণ্ডগোলে পুলিশের উপরও হামলা চালানো হয় বলে হেয়ারহিলসের (harehills) স্থানীয় বাসিন্দাদের দাবি।

সূর্যাস্ত হতেই আগুনের আলোয় ভরে যায় হেয়ারহিলের রাস্তা। তবে কেন হঠাৎ এভাবে উত্তপ্ত হল ওই এলাকা, তা নিয়ে স্পষ্ট কোনও দাবি সামনে আসেনি। স্থানীয় শিশু সংক্রান্ত একটি সমস্যা থেকে প্রথমে গণ্ডগোলের সূত্রপাত হয়। শিশু নির্যাতনের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছালে তাঁদের লক্ষ্য করে পাথর ছুঁড়তে থাকে স্থানীয় জনতা। লেবার কমিশনার সালমা আরিফের দাবি, হেয়ারহিলের ঘটনা বিচ্ছিন্ন পারিবারিক বিবাদ (isolated family incident)। পরে তা বড় আকার ধারণ করে। স্থানীয় বাসিন্দা থেকে পথচারীরা আচমকা বিরাট আকার নিয়ে নেওয়া হামলার ঘটনায় অনেকেই অসুস্থ হয়ে পড়েন।

ঘটনা বাড়াবাড়ি চেহারা নেওয়ার পরই দেখা যায় এলাকায় কোনও পুলিশ বাহিনী (West Yorkshire Police) নেই। যদিও পুলিশের দাবি, আকাশ পথে হেলিকপ্টারে এলাকার উপর নজরদারি চালানো হয়। সেই সঙ্গে দাবি করা হয়, প্রত্যেক সম্পত্তি নষ্টের আলাদা করে তদন্ত করা হবে। লিডস সিআইডি (Leeds CID) ও অন্যান্য তদন্তকারী সংস্থাকে এই ঘটনার তদন্তে নামানো হয়েছে। তবে ঘটনায় হতাহতের কোনও খবর নেই বলেই দাবি পুলিশ প্রশাসনের। ঘটনার পর লিডসের মানুষকে বিশেষ প্রয়োজন ছাড়া হেয়ারহিলস এলাকায় না যাওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন।

ক্ষমতায় আসার এক মাসের মধ্যে ইংল্যান্ডে আগুন জ্বলার ঘটনায় বেশ চাপে প্রধানমন্ত্রী কিয়ের স্টার্মার (Keir Starmer)। এই ঘটনাকে জঘন্য ও লজ্জাজনক বলে দাবি করেন ইংল্যান্ডের প্রধানমন্ত্রী। তবে গুজব ছড়ানো বন্ধে ও পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশাসনের ভূমিকার প্রশংসা করেছেন তিনি। সেই সঙ্গে গোটা বিষয়ের তদন্তে পুলিশকে সবরকমের ছাড় দিয়েছেন প্রধানমন্ত্রী।

Previous articleব্ল্যাকমেল করছিল প্রেমিকা! তারপর যা ঘটল মালদহের হবিবপুরে
Next articleকেন্দ্রের ‘চক্রান্ত’, তৃণমূলের কর্মসূচির দিন বাতিল লোকাল ট্রেন! সরব কুণাল