বাংলাদেশে সং.ঘর্ষের জেরে পেট্রাপোল সীমান্তে বন্ধ আমদানি ও রফতানি

বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যাও আগের থেকে অনেক কম। ভারত থেকে বাংলাদেশে যাওয়া যাত্রীরা কপালে চিন্তার ভাঁজ নিয়ে যাচ্ছেন

বাংলাদেশে সংঘর্ষ থামার লক্ষণ নেই। তার প্রভাব গিয়ে পড়েছে ভারত-বাংলাদেশ সীমান্তেও। এই সংঘর্ষের জেরে বনগাঁ পেট্রাপোল সীমান্তে বন্ধ আমদানি ও রফতানি। শনিবার সকাল থেকে পেট্রাপলে রফতানি বন্ধ হয়েছিল। আমদানি চলছিল ধীর গতিতে। কিন্তু রবিবার থেকে আমদানি এবং রফতানি দুইই বন্ধ হল। ভারত থেকে বাংলাদেশে যাওয়া ২৭১ গাড়ি এখনও আনলোড হয়নি। সমস্যায় রয়েছেন চালকরা। অন্য দিকে, বাংলাদেশ থেকে আসা যাত্রী নেই বললেই চলে। বাংলাদেশে যাওয়া মানুষের সংখ্যাও আগের থেকে অনেক কম। ভারত থেকে বাংলাদেশে যাওয়া যাত্রীরা কপালে চিন্তার ভাঁজ নিয়ে যাচ্ছেন।
দুই বাংলার মাঝে সংযোগ রক্ষাকারী মৈত্রী এক্সপ্রেসও আন্দোলনের মুখে বাধা পেয়েছে বার বার। এই পরিস্থিতিতে রবিবারও বাতিল করা হয়েছে কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস। রাজধানী ঢাকা থেকে কোনও ট্রেন চলাচল করছে না বৃহস্পতিবার থেকে। কবে ট্রেন পরিষেবা স্বাভাবিক হবে, তা এখনও স্পষ্ট নয়। জানা গিয়েছে, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত ঢাকায় কোনও ট্রেন প্রবেশ করবে না। এমনকি, ঢাকা থেকে কোনও ট্রেন কোথাও যাবেও না।

গত বৃহস্পতিবারই বাংলাদেশ জুড়ে ইন্টারনেট পরিষেবা শাটডাউন করে দেওয়া হয়েছিল৷ শুক্রবার রাত থেকে কারফিউ জারি বাংলাদেশে। বাংলাদেশের সংবাদসংস্থ‍া সূত্রে জানা গিয়েছে, ইতিমধ‍্যেই বিক্ষোভের জেরে শতাধিক ব‍্যক্তির মৃত‍্যু হয়েছে। এই ঘটনার কারণে বিদেশ সফর বাতিল করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার সকালেও রাজধানী ঢাকায় বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় বাংলাদেশ পুলিশ। রামপুরার আবাসিক পাড়া এলাকায় কয়েক হাজার প্রতিবাদীদের মধ‍্যে আহত হয়েছেন এক ব‍্যক্তি। বিক্ষোভের ঘটনায় আহত হয়েছেন প্রায় ৩০০ জন বাংলাদেশী পুলিশ অফিসার। রবিবারই বিতর্কিত কোটা সিস্টেমের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা সে দেশের সুপ্রিম কোর্টের। অ্যাটর্নি জেনারেল আমিনুদ্দিন মানিকের দাবি, কোটা সংস্কার নিয়ে হাই কোর্ট যে রায় দিয়েছিল, তা বাতিলের আবেদনই করবে সরকার। ২০১৮ সালে কোটা সংস্কার আন্দোলন বড় আকার নিয়েছিল। সেই আন্দোলনে চাপে পড়ে সংসদে দাঁড়িয়ে সব ধরনের সংরক্ষণ বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী হাসিনা।

 

 

Previous articleযোগীরাজ্যে সপা নেতাকে কুপিয়ে খুন! বিজেপিকে কাঠগড়ায় তুলে সৎকারে ‘না’ পরিবারের
Next articleNEET কেলেঙ্কারিতে ধর্মেন্দ্র প্রধান গ্রেফতার নয় কেন? রাজনৈতিক পক্ষপাতিত্ব নিয়ে তোপ দাগলেন অভিষেক