মহুয়ার আর্জিতে সম্মতি, কানওয়ার যাত্রাপথে দোকান মালিকদের নামে ‘না’ সুপ্রিম কোর্টের

ধর্মীয় বিভেদ তৈরি করা উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারের নির্দেশকে সপাটে চড় সর্বোচ্চ আদালতের (Supreme Court)। তৃণমূল (TMC) সাংসদ মহুয়া মৈত্রর (Mahua Moitra) আর্জিতে দুই বিজেপি (BJP) সরকারের সংবিধান বিরোধী নির্দেশে কড়া বার্তা সুপ্রিম কোর্টের। সুপ্রিম কোর্টের নির্দেশ দেশের সংবিধান ও ভারতের নাগরিকদের জয় বলে দাবি করেন মহুয়া।সোমবার থেকে শুরু হয়েছে বাৎসরিক কানওয়ার যাত্রা। উত্তর ভারতের রাজ্যগুলিতে হিন্দু ধর্মের মানুষ তীর্থযাত্রায় গঙ্গা থেকে জল নিয়ে বিভিন্ন মন্দিরে যান এই সময়ে। সেই যাত্রাপথে সব রকমের খাবারের দোকানে বিক্রেতা ও ব্যবসায়ীদের নাম লেখা বাধ্যতামূলক করে উত্তরপ্রদেশ সরকার। ১৮ জুলাই উত্তরপ্রদেশ সরকার এই নিয়ম লাগু করার পরে ১৯ জুলাই উত্তরাখণ্ড সরকারও সেই নিয়ম রাজ্য লাগু করে। উদ্দেশ্য অন্য ধর্মের ব্যবসায়ীদের থেকে খাবার খাওয়া থেকে বিরত রাখা তীর্থযাত্রীদের।

এই নির্দেশকে সংবিধান বিরোধী ও ধর্মীয় বিভেদ তৈরি করা, দাবি করে সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা দায়ের করেন মহুয়া। সেই মামলায় সোমবার সর্বোচ্চ আদালত প্রথমেই দুই রাজ্যের নির্দেশিকায় স্থগিতাদেশ দেয়। অর্থাৎ দোকানে নাম থাকা কখনই বাধ্যতামূলক নয়, পর্যবেক্ষণ বিচারপতি হৃষিকেশ রায় ও বিচারপতি এসভিএন ভাট্টির। সেই সঙ্গে আদালতের পর্যবেক্ষণ, যেন স্পষ্ট করে লেখা থাকে তাঁরা কী ধরনের খাবার বিক্রি করছেন। মামলায় দুই রাজ্যের সরকারের কাছে জবাব তলব করেছে শীর্ষ আদালত।

সর্বোচ্চ আদালতের এই অন্তর্বর্তী নির্দেশে সংবিধানের প্রতি আস্থা প্রকাশ করেন তৃণমূল সাংসদ। তিনি জানান, “কানওয়ার যাত্রায় উত্তরপ্রদেশ ও উত্তরাখণ্ড সরকারের বেআইনি ও সংবিধান বিরোধী নির্দেশে সবেমাত্র স্থগিতাদেশ পাওয়া গিয়েছে। এই নির্দেশে ধর্মীয় বিভেদ তৈরি হত, তাই আমরা এর বিরোধিতায় আদালতের দ্বারস্থ হই। সুপ্রিম কোর্ট এই নির্দেশ সম্পূর্ণভাবে থামিয়ে দিয়েছে এবং সব নির্দেশে স্থগিতাদেশ দিয়েছে। এটা সংবিধান ও ভারতের নাগরিকদের বিরাট জয়।”






Previous articleকেন হার্দিককে সরিয়ে টি-২০ তে নেতা সূর্য? মুখ খুললেন আগারকার
Next articleদক্ষিণবঙ্গে জারি দুর্যোগ! মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ হাওয়া অফিসের