আর শুধু কুটিরশিল্প নয়, এবার সিলেবাসে বাটিক-কাঁথাস্টিচ

কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী ৩০ ঘণ্টার ক্লাসে সম্পূর্ণ হবে বাটিক ও কাঁথাস্টিচের প্রশিক্ষণ। ইতিমধ্যেই শিক্ষার্থীদের মধ্যে সাড়া ফেলেছে এই প্রশিক্ষণ

বাটিক আর কাঁথাস্টিচ কেনার জন্য বাঙালি শান্তিনিকেতনে বারবার ঢুঁ মারে। এবার চাহিদা মেটাতে রাজ্যের অন্যত্রও উচ্চমানের কাঁথাস্টিচ আর বাটিকের সামগ্রী পেতে তৈরি করা হচ্ছে প্রশিক্ষিত শিক্ষার্থীদের। রীতিমত কোর্স করে বাটিক ও কাঁথাস্টিচের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্কটিশ চার্চ কলেজ (Scotish Church College)।

স্কটিশ চার্চ কলেজ কর্তৃপক্ষের দাবি, কলেজের অনুষ্ঠানে সংবর্ধনায় বাটিক ও কাঁথাস্টিচের কদর দেখে কলেজের শিক্ষার্থীদের এই প্রশিক্ষণ দেওয়ার কথা প্রথম চিন্তাভাবনা করেন কলেজ কর্তৃপক্ষ। যেমন ভাবনা তেমন কাজ। অগস্টের শিক্ষাবর্ষ থেকেই অ্যাড অন কোর্স হিসাবে স্কটিশ চার্চ কলেজে এই প্রশিক্ষণের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। এই উদ্যোগে তাঁরা সাহায্য নেবেন শান্তিনিকেতনের (Santiniketan) ‘আমার কুটির সোসাইটি’র (Amar Kutir Society)। সেই সঙ্গে সহযোগিতা করবেন শ্রীনিকেতনের শিল্পী বন্যা খান।

কলেজ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী ৩০ ঘণ্টার ক্লাসে সম্পূর্ণ হবে বাটিক ও কাঁথাস্টিচের প্রশিক্ষণ। ইতিমধ্যেই শিক্ষার্থীদের মধ্যে সাড়া ফেলেছে এই প্রশিক্ষণ। শহরের আবেদনকারীদের পাশাপাশি আমেরিকা থেকেও এই কোর্সের জন্য আবেদন এসেছে বলে জানান কর্তৃপক্ষ। একদিকে হাতে কলমে কাজ শেখা, অন্যদিকে বাংলার নস্টালজিয়াকে ফিরে পাওয়ার জন্যই মূলত এই কোর্সে আগ্রহী শিক্ষার্থীরা। এতদিন এই প্রশিক্ষণের সুযোগ শহরে সেভাবে ছিল না। হাতের কাছে এই সুযোগ পেয়ে কার্যত লুফে নিচ্ছেন আগ্রহীরা।

Previous articleপুজোর অনুদানের টাকা প্রতিমা, মণ্ডপে ব্যয় করা যায় না! খরচ কোন খাতে?
Next articleগিল্ডের সঙ্গে বৈঠকেও রাহুলের উপর নিষেধাজ্ঞা বহাল, থাকতে পারবেন নিজের ছবিতে?