চলতি বছরে ভারতেই হিটস্ট্রোকে আক্রান্ত ৪০ হাজার! চাঞ্চল্যকর রিপোর্ট রাষ্ট্র সংঘের 

মাঝেমধ্যে বৃষ্টি হলেও গরমের হাত থেকে পাকাপাকিভাবে মুক্তি মিলছে না। চলতি বছরের গরম ইতিমধ্যে বহু বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। পাশাপাশি আশানুরূপ বৃষ্টির ও দেখা মেলেনি। এমন পরিস্থিতিতে চাঞ্চল্যকর রিপোর্ট সামনে আনল রাষ্ট্রসংঘ (United Nations)। একটি রিপোর্টে (Report) তারা দাবি করেছে, গরমের কারণে ভারতেই শুধুমাত্র হিটস্ট্রোকের (Heatstroke) সংখ্যা ৪০ হাজার ছুঁয়েছে! মৃত্যুও হয়েছে অনেকের।

রাষ্ট্রসংঘের ‘কল টু অ্যাকশন অন এক্সট্রিম হিট’ রিপোর্ট বলছে, ৩০ জুন পর্যন্ত ভারতে মাত্রাতিরিক্ত গরম ছিল। এই সময়ের মধ্যে দেশে অন্তত ৪০ হাজারটি হিট স্ট্রোকের ঘটনা ঘটেছে এবং তাতে প্রাণ হারিয়েছেন ১০০ জনেরও বেশি মানুষ! তবে রাষ্ট্র সংঘের রিপোর্টে আরও জানানো হয়েছে, এমন অবস্থা শুধু ভারতেই নয় বিশ্বের বহু দেশে অতিরিক্ত গরমের কারণে ক্ষয়ক্ষতি হয়েছে।

রিপোর্টে এও দাবি করা হয়েছে, বিগত ১০০ দিনেই আমেরিকা, জাপান, ভারত, সৌদি আরবের মতো দেশে রেকর্ড ছুঁয়েছে তাপমাত্রা। বহু দেশে ভয়ঙ্কর গরমের কারণে কর্মক্ষমতা হ্রাস পেয়েছে। পাশাপাশি বহু দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে অত্যাধিক শ্রমিকের মৃত্যুতে। এই সমীক্ষা করেছে রাষ্ট্রসংঘের খাদ্য ও কৃষি সংস্থা, আন্তর্জাতিক শ্রম সংস্থা, রাষ্ট্রসংঘের পরিবেশ কর্মসূচি, বিশ্ব আবহাওয়া সংস্থা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো আরও একাধিক দফতর। গরম ঠিক কতখানি ক্ষতি করেছে তা জানতেই এই সমীক্ষা চলে। আর সেখানেই এমন চাঞ্চল্যকর তথ্য সামনে আসছে।

Previous articleঅলিম্পিক্সে নাশকতার আশঙ্কা! উদ্বোধনের আগে হামলা, স্তব্ধ ফ্রান্সের রেল পরিষেবা
Next articleফের চাপে রাজ্যপাল, ন্যায়বিচার চেয়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীকে চিঠি ‘নির্যাতিতা’র