কুশলের কণ্ঠে লালনের গান ‘গুরু প্রণাম’ এবং ‘প্রজেক্ট লক ডাউন’ এর মিউজিক প্রকাশ

পেশায় ইঞ্জিনিয়ার, কুশল । বহুজাতিক সংস্থায় গুরুত্বপূর্ণ দায়িত্বে কর্মরত দু-দশকের বেশি সময়। মধ্যবিত্ত বাড়ির মেধাবী ছাত্র, স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী প্রাপ্তি কলকাতা বিশ্ববিদ্যালয় এবং বি, ই কলেজ থেকে। বছর খানেক কলকাতায় চাকরি করার পর, চাকরিসূত্রে ক্যালিফোর্নিয়াতে বসবাস , প্রায় উনিশ বছর।

সাহিত্য এবং সঙ্গীত চর্চা, ছোটবেলা থেকেই। বাবা-মা সঙ্গীত শিল্পী এবং শিক্ষক হওয়ার সূত্রে সঙ্গীতের হাতেখড়ি। বেড়ে ওঠার সাথে সাথে গান চর্চার পাশাপাশি গান লেখা, সুর রচনা, কবিতা লেখার প্রবণতা। ডিজিটাল মাধ্যমে রিলিজ করেছেন বেশ কিছু স্বরচিত গান। ২০১৫ এবং ২০১৯ সালে প্রকাশ করেছেন “চেনাশোনা স্বপ্ন” এবং “মেঘ যাযাবর” নামে দুটো মিউজিক অ্যালবাম। কাজ করেছেন রূপঙ্কর বাগচী এবং জয়তী চক্রবর্তীর মতো স্বনামধন্য শিল্পীর সাথে, যাঁরা কুশলের লেখা গান গেয়েছেন।

পরবর্তীকালে, নাট্যরুপ এবং নাটক নির্দেশনার প্রচুর কাজ করেছেন। সামাজিক ভাবে যুক্ত হয়েছেন উত্তর আমেরিকার বিভিন্ন সাংস্কৃতিক সংস্থা এবং মঞ্চের সাথে। বঙ্গসম্মেলন সহ বহু সাংস্কৃতিক মঞ্চে পরিবেশিত হয়েছে কুশলের গান, নির্দেশিত নাটক এবং সঙ্গীত। বর্তমানে উত্তর আমেরিকার বাঙালী কমিউনিটি কুশল সুরকার, গীতিকার এবং নাট্যনির্দেশক হিসেবে পরিচিতি পেয়েছেন।

ফকির লালন শাহের ( ১৮৯০-১৯১২) ২৫০ বছর পূর্তিকে সম্মান জানাতে কুশলের নিবেদন ”গুরু প্রণাম”। ওনার কালজয়ী রচনাবলী থেকে বাছাই করা ৫ টি গানকে ( “জাত গেল জাত গেল “,” মিলন হবে কতদিনে” ,
” খাঁচার ভিতর অচিন পাখি”,
“মানুষ ভজিলে”, ও
” দেখেছি রূপসাগরে মনের মানুষ) পল্লীগীতি, পাশ্চাত্য আধুনিক এবং ভারতীয় শাস্ত্রীয় সংগীতের মেলবন্ধনে পরিবেশনা করা হয়েছে এই এলবামে। যা দেখা যাবে “ভার্চুয়ালি রিয়েল” নামের ডিজিটাল প্লাটফর্মে।

কুশলের নতুন গানের অ্যালবাম “প্রজেক্ট লক ডাউন। গানের কথা, সুর, কণ্ঠস্বর এবং কুশলের নিজেরই সঙ্গীত আয়োজনে তৈরী বরুন দাশগুপ্ত, জয়ন্ত দাস, শুভ্র চক্রবর্তী , মনোজ রথ সহ আরও কিছু গুণী বাদ্যশিল্পী ।

কুশলের দুই অ্যালবামের গানগুলি শুনতে পারবেন প্রথম সারির সবকটি অনলাইন পোর্টালে । গানগুলো নিবেদন করছে “ভার্চুয়ালি রিয়েল” নামের ডিজিটাল প্লাটফর্ম।

কলকাতা প্রেস ক্লাবে এদিন উপস্থিত ছিলেন অভিনেত্রী দেবশ্রী রায়, বিশিষ্ট নাট্যকার পার্থ প্রতিম দেব ,রূপা দেব , অনুপম হালদার ,সঙ্গীত শিল্পী সঞ্জয় চট্টোপাধ্যায় , মৌসুমী ভৌমিক সহ আরও অনেকে।

 

Previous articleরবিতে দক্ষিণবঙ্গের ১৫ জেলায় বৃষ্টি, উত্তরের দুর্যোগে জলমগ্ন তিস্তা বাজার
Next articleমোদি ঘনিষ্ঠদের গুরুত্ব, অসম মনিপুর সিকিমে রাজ্যপাল বদল! বিজ্ঞপ্তি রাষ্ট্রপতি ভবনের