চিনা আগ্রাসনের বিরুদ্ধে একজোট! কোয়াড সম্মেলনের আগে ‘শান্তির’ পক্ষে সওয়াল জয়শঙ্কর-ব্লিঙ্কেনের

ভারত (India) ও প্রশান্ত মহাসাগরীয় (Pacific Ocean) অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখাই লক্ষ্য! চিনা (China) আগ্রাসনের বিরুদ্ধে মোকাবিলায় রবিবার কোয়াড বৈঠকের আগে একান্ত বৈঠকে বসলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S JAishankar) এবং মার্কিন বিদেশসচিব অ্যান্টনি ব্লিঙ্কেন (Antony Blinken)। সোমবার থেকেই জাপানে (Japan) শুরু হচ্ছে কোয়াড দেশগুলোর বিদেশমন্ত্রীদের বৈঠক। তার আগেই একান্ত সাক্ষাৎকার সারেন দুই তাবড় নেতা। মূলত ভারত মহাসাগরীয় এলাকায় চিনের আগ্রাসন ঠেকাতেই এদিন দু’দেশের বিদেশমন্ত্রী আলোচনায় বসেছেন বলে খবর।

আসিয়ান আঞ্চলিক ফোরামের ৩১তম বৈঠক ও ১৪তম ইস্ট এশিয়া সামিটে যোগ দিতে জয়শঙ্কর এসেছেন ভিয়েনতিয়ানে। আর সেখানেই ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে এদিনের বৈঠক অত্যন্ত জরুরি বলে জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী। সূত্রের খবর, এদিন ভারত ও লাওস যৌথভাবে দুটি স্মারক ডাকটিকিট প্রকাশ করেছে। যার একটিতে রয়েছে অযোধ্যার রামলালা এবং অন্যটিতে রয়েছে লুয়াং প্রাবাংয়ের বুদ্ধমূর্তির প্রতিকৃতি। তবে এদিন লোহিত সাগরে বাণিজ্যিক বিভিন্ন জলযান বারবার হামলার মুখে পড়ছে বলে উদ্বেগপ্রকাশ করেন জয়শঙ্কর। তিনি পরিষ্কার জানান, সমুদ্রপথে পণ্য পরিবহণের সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যে ভারত স্বাধীনভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে শুধু ব্লিঙ্কেন নয়, এদিন তুরস্কের বিদেশমন্ত্রী হাকান ফিদানের সঙ্গেও বৈঠকে বসেন জয়শঙ্কর। দ্বিপাক্ষিক চুক্তি নিয়ে দুই নেতার মধ্যে অনেকটা কথাবার্তা হয়েছে বলেও খবর। এছাড়াও এদিন ভারতের বিদেশমন্ত্রী লাওসের বিশিষ্ট কয়েক জনের সঙ্গেও দেখাও করেছেন।

তবে দুই মন্ত্রীর সাক্ষাতের ছবি নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন জয়শঙ্কর। তিনি লেখেন, মার্কিন বিদেশসচিব ব্লিঙ্কেনের সঙ্গে দেখা করে খুব ভালো লাগল। আমাদের দ্বিপাক্ষিক অ্যাজেন্ডা খুব দ্রুত এগোচ্ছে। এদিনের বৈঠকে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ক্ষেত্রের একাধিক বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এরপরই ভারতের বিদেশমন্ত্রী মনে করিয়ে দেন, সোমবার কোয়াডের বিদেশমন্ত্রীদের সম্মেলনের অপেক্ষায় রইলাম।

Previous articleবাম আমলে সস্তায় জমি নিয়ে বেআইনি হস্তান্তর! কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নবান্নের
Next articleপ্যারিস থেকে দেশের প্রথম পদকজয়ী, মানুকে শুভেচ্ছা বাংলার মুখ্যমন্ত্রীর