কর্মবিরতি সমর্থন করে না ফেডারেশন: গিল্ডের সিদ্ধান্তে জানালেন স্বরূপ

পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের উপর জারি হওয়া নিষেধাজ্ঞার জট না কাটায় সোমবার থেকে শুটিংয়ে যাবেন না পরিচালকরা। জানিয়ে দিল ডিরেক্টরস গিল্ড। তবে এটি শুধুমাত্র বাংলা ছবির ক্ষেত্রে প্রযোজ্য। অন্য ভাষার ক্ষেত্রে এই সিদ্ধান্ত প্রযোজ্য নয়। এদিকে কোনওভাবেই কর্মবিরতি সমর্থন করে না ফেডারেশন। ইন্ডাস্ট্রিতে কর্মবিরতি হওয়া একেবারেই কাম্য নয়। এতে প্রচুর টেকনিশিয়ান ক্ষতিগ্রস্ত হন। রবিবার টলিপাড়ার পরিচালক বনাম ফেডারেশন বিরোধ নিয়ে সাফ জানান ফেডারেশনের সভাপতি স্বরূপ বিশ্বাস। তিনি বলেন, আমরা সবসময় আলোচনার জন্য প্রস্তুত রয়েছি। আমরা আলোচনার মাধ্যমেই সব সমস্যার সমাধান করতে চাই। কিন্তু কাজ যেন বন্ধ না হয়। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েকবছর আগে যখন নবান্নে ফেডারেশনের সঙ্গে বৈঠকে বসেছিলেন, তিনি সাফ জানিয়েছিলেন কোনও সমস্যা হলে যেন আলোচনার মাধ্যমে তা মিটিয়ে নেওয়া হয়। কিন্তু কোনওভাবেই যেন কাজ বন্ধ না হয়। ফেডারেশন সেই নির্দেশকেই সবসময় মান্যতা দেয়। নো ওয়ার্ক নো পে-এর জন্য কাজ না হলে টেকনিশিয়ানরা পয়সা পান না। সেটা কোনওভাবেই কাম্য নয়।

শনিবার টেকনিশিয়ান্স স্টুডিয়োয় রাহুলের ছবির শুটিংয়ে যোগ দেননি কলাকুশলীরা। সেদিনই পরিচালকেরা জানিয়েছেন, সমস্যা না মিটলে সোমবার থেকে তাঁরা ফ্লোরে যাবেন না। এই অবস্থায় ডিরেক্টরস গিল্ডের পক্ষ থেকে তাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে,
“অধিকাংশ পরিচালক সদস্যের আবেগ ও মতামতকে গুরুত্ব এবং মান্যতা দিয়ে সংগঠনের কার্যকরি সমিতি আগামীকাল (২৯/০৭/২০২৪) থেকে যতদিন পর্যন্ত না পরিচালকদের সমস্যার সুষ্ঠু সমাধান হচ্ছে ততদিন পর্যন্ত বাংলা ভাষার সমস্ত শুটিং ফ্লোরে সদস্যদের অনুপস্থিত থাকতে অনুরোধ করছে। বাংলা ভাষা ছাড়া অন্য ভাষার ক্ষেত্রে এই অনুরোেধ প্রযোজ্য নয়।” এর পাশাপাশি বিভিন্ন পরিচালকের সই করা একটি বিবৃতিও ফেসবুকে পোস্ট করেছেন বাংলার চিত্র পরিচালকরা।

এদিকে, রবিবার আর্টিস্টস ফোরামের (ওয়েস্ট বেঙ্গল মোশন পিকচার আর্টির্স্ট ফোরাম) তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে লেখা হয়েছে, “সম্প্রতি শুটিং সংক্রান্ত কিছু অনভিপ্রেত সমস্যার সৃষ্টি হয়েছে এবং তার ফলস্বরূপ আমাদের কাজ ব্যাহত হওয়ার আশু সম্ভাবনা রয়েছে। আজকের পরিস্থিতিতে আমরা কোনও ভাবেই শুটিং ব্যাহত হোক চাই না।” আলোচনার মাধ্যমে দ্রুত বিষয়টির সমাধান হোক- চাইছে আর্টির্স্ট ফোরাম। প্রয়োজনে আর্টির্স্ট ফোরাম এই বিষয়ে হস্তক্ষেপ করতেও রাজি বলে ফোরামের পক্ষ থেকে জানিয়েছেন অভিনেতা শান্তিলাল মুখোপাধ্যায়।

আরও পড়ুন- ‘অমানবিক’ বিলাসিতা! দমকলকর্মীর পিঠে চড়ে এলাকা ঘুরলেন মোদিরাজ্যের বিজেপি নেতা

 

Previous article‘অমানবিক’ বিলাসিতা! দমকলকর্মীর পিঠে চড়ে এলাকা ঘুরলেন মোদিরাজ্যের বিজেপি নেতা
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ