বেআইনিভাবে বেসমেন্ট ব্যবহারের অভিযোগ! তিন পড়ুয়ার মৃত্যুর পরই ১৩ কোচিং সেন্টার সিল দিল্লি পুরসভার

টানা বৃষ্টির (Heavy Rain) জেরে জলমগ্ন দিল্লি (Delhi)। দিল্লির রাজেন্দ্রনগরের কোচিং সেন্টারের বেসমেন্টে (Basement) বৃষ্টির জল ঢুকে তিন আইএএস (IAS) পড়ুয়ার মৃত্যুর ঘটনায় ইতিমধ্যে উত্তপ্ত পরিস্থিতি। এমন আবহে বড়সড় পদক্ষেপ পুরসভার। চব্বিশ ঘণ্টা কাটতে না কাটতেই শহরের অন্তত ১৩টি কোচিং সেন্টার ( Coaching centre) সিল করে দেওয়া হয়েছে বলে খবর। সব ক’টি ক্ষেত্রেই বেসমেন্টকে বেআইনিভাবে ব্যবহারের অভিযোগ। আর সেকারণেই দেরি না করে কোচিং সেন্টারগুলিকে সিল করে দরজায় ইতিমধ্যে নোটিশ পুরসভার। তবে রবিবার যে কোচিং সেন্টারে দুর্ঘটনাটি ঘটেছে, সেখানকার মালিক এবং কো-অর্ডিনেটরকে গ্রেফতার করে আগেভাগেই সিল করে দিয়েছে পুলিশ।

ইতিমধ্যে ১৩টি কোচিং সেন্টার সিল করার নির্দেশ দিয়েছেন দিল্লি পুরসভার মেয়র শেলী ওবেরয়। পুরসভার তরফে এক নির্দেশে বলা হয়েছে, এই কোচিং সেন্টারগুলি বেআইনি ভাবে বেসমেন্ট ব্যবহার করছিল। এগুলি সিল করে কর্তৃপক্ষকে নোটিশ দেওয়া হয়েছে। দিল্লির ওই কোচিং সেন্টারের বেসমেন্ট শুধুমাত্র গাড়ি পার্কিং এবং জিনিসপত্র রাখার গুদামঘর হিসাবে ব্যবহার করার অনুমতি ছিল বলে অভিযোগ। সেখানেই তৈরি করা হয়েছিল লাইব্রেরি। এমনকি, একটি ঘরে ক্লাসও নেওয়া হত। এদিকে কোচিং সেন্টারের মালিক অভিষেক গুপ্ত এবং কো-অর্ডিনেটর দেশপাল সিংহকে গ্রেফতার করে রবিবারই আদালতে হাজির করানো হয়েছিল। তাঁদের আপাতত ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য লাগাতার বৃষ্টিতে শনিবার সন্ধ্যায় কোচিং সেন্টারের বেসমেন্টে লাইব্রেরিতে গিয়েছিলেন অন্তত ৩০ জন পড়ুয়া। আচমকা বেসমেন্টে হু হু করে বৃষ্টির জল ঢুকতে শুরু করলে মুহূর্তের মধ্যে জলে ভরে যায় লাইব্রেরি। এরপর পড়ুয়ারা দ্রুত বাইরে বেরিয়ে এলেও অনেকেই সেখানে আটকে পড়েন। তাঁদের দড়ির মাধ্যমে উপরে টেনে তুলতে হয়। কিন্তু তিন জন পড়ুয়া উঠতে পারেননি বলে খবর। পরে তাঁদের দেহ উদ্ধার করে পুলিশ। মৃতেরা হলেন তানিয়া সোনি (২৫), শ্রেয়া যাদব (২৫) এবং নবীন ডেলভিন (২৮)। তবে কর্তৃপক্ষের উপযুক্ত শাস্তির দাবিতে শনিবার রাত থেকে রাজেন্দ্রনগরের কোচিং সেন্টারের পড়ুয়ারা বিক্ষোভ দেখাচ্ছেন।


Previous articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleমেয়াদ শেষ অধীরের, প্রদেশ কংগ্রেস সভাপতি বাছতে সোমেই বৈঠকে খাড়গে-রাহুলরা