স্মৃতিচারণা আর ঠিক-ভুলের ব্যালেন্স শিটে প্রকাশিত প্রভাতের আত্মজীবনী ‘ক্ল্যাপস্টিক’

স্টার্ট-সাউন্ড-ক্যামেরা-অ্যাকশন , এই চার শব্দে লুকিয়ে থাকা স্বপ্ন গড়া আর ভাঙার ক্ষণিক মুহূর্তদের এবার নিজের লেখনীতে জীবন্ত করে তুললেন পরিচালক প্রভাত রায় (Prabhat Roy)। জীবনের চলার পথে ভাঙা- গড়া মুহূর্তদের নিয়ে একরাশ স্মৃতিভাণ্ডার এবার উঠে এলো বইয়ের পাতায়। ঠিক যেমনটা সিনেমায় হয়,বাস্তবেও পরিচালক প্রভাত রায়ের গল্পটাও কি সেরকমই? ঠিক- ভুলের হিসেব নিকেশ করতে করতে ‘ক্ল্যাপস্টিক’ (Clapstick) ঠুকে শুরু হওয়া জীবনগাঁথাকে আত্মজীবনীর আকারে নিয়ে এলেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত বাঙালি পরিচালক।

সাতের দশকে সহকারী পরিচালক হিসেবে কর্মজীবন শুরু করা প্রভাতের আত্মজীবনী এবার এক মলাটে নিয়ে আসার কৃতিত্ব অবশ্যই তাঁর মেয়ে একতা ভট্টাচার্যের (Ekta Bhattacharya)। বইয়ের সহলেখিকাও তিনি।

পরিচালক কন্যার সংস্থা ‘একতা ক্রিয়েটিভ টেলস’-এর উদ্যোগে দীপ প্রকাশনের (Deep Prakashani) তরফে ৪ আগস্ট কলকাতার এক নামী হোটেলে ‘ক্ল্যাপস্টিক’ প্রকাশিত হল। আত্মজীবনীটি চলচ্চিত্র শিল্পে চলচ্চিত্র নির্মাতার পঁচাত্তর বছরের দীর্ঘ যাত্রার একটি বার্তা।

 

কর্মজগতের প্রথম ইনিংসের নানা সময়ের লড়াই-রক্ত-ব্যর্থতা-সাফল্যের ফ্ল্যাশব্যাক দিয়ে শুরু বইয়ের সফর। সেখান থেকে মুম্বই শহর, শাম্মি কাপুর, অমিতাভ বচ্চন, রাখি গুলজার হয়ে উত্তম-সৌমিত্র-সুচিত্রার প্রসঙ্গ উঠে এসেছে ক্ল্যাপস্টিকে। বর্ষীয়ান পরিচালকের প্রিয় পরিচালক থেকে পোশাক, প্রিয় মানুষ থেকে অভিনেতার সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন পাঠকরা। এদিন বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, শাশ্বত চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, কৌশিক গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায়, আবীর চট্টোপাধ্যায়, টোটা রায়চৌধুরী, সুদীপ্তা চক্রবর্তী, অভিজিৎ গুহ, বিশ্বনাথ বসু, শান্তিলাল মুখোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, হরনাথ চক্রবর্তী, জয়দীপ মুখোপাধ্যায়-সহ টলিউডের বহু বিশিষ্টরা। উজ্জল উপস্থিতি শ্যামসুন্দর কোম্পানি জুয়েলার্স-এর কর্ণধার রূপক সাহার (Rupak Saha)। তাদের তরফে বর্ষীয়ান প্রভাত রায়ের হাতে লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার (Life time achievement award) তুলে দেওয়া হয়। ‘খেলাঘর’ পরিচালককে উত্তরীয় পরিয়ে দেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)।

এদিন দীপ প্রকাশনের (Deep Prakashan) কর্ণধার দীপ্তাংশু মণ্ডল (Deeptangshu Mondal) বলেন, এই বইটির প্রি-বুকিং যথেষ্ট সাড়া ফেলেছে। দ্রুতই অনলাইনে পাওয়া যাবে। উত্তম পরবর্তী বাংলা বিনোদন অধ্যায়কে যেভাবে স্বমহিমায় প্রতিষ্ঠিত করেছিলেন প্রভাত রায়, সেই প্রসঙ্গই বারবার উঠে এলো এদিনের অনুষ্ঠানে। পরিচালক জানান সিনেমা করা সহজ কথা নয়। অন্যান্য সব পেশার মতোই এটাতেও অধ্যাবসায় লাগে। এই প্রজন্মের মধ্যে এই ভাবনা আরও বেশি করে প্রবাহিত হোক। প্রয়াত স্ত্রীর কথায় চোখ ভিজে যায় তাঁর। অনুষ্ঠান আয়োজনের একশো শতাংশ কৃতিত্ব দেন একতা ভট্টাচার্যকে। অনুষ্ঠানে খাদ্যরসিক প্রভাত রায়ের সঙ্গে পরিচয় করালেন শাশ্বত চট্টোপাধ্যায়।

চমক দিয়ে অনুষ্ঠানের মাঝে উপস্থিত হন হিন্দি অভিনেতা শচীন পিলগাওকর (Sachin Pilgaonkar)। পরিচালকের সঙ্গে কাটানো মুহূর্তদের কথা সকলের সঙ্গে ভাগ করে নেন তিনি। লেখক প্রভাত রায়ের কলমের প্রতি নিজের মুগ্ধতার কথা জানান গৌতম ভট্টাচার্য। রবিবাসরীয় সন্ধ্যার একেবারে শেষ লগ্নে বিধায়ক দেবাশিস কুমারের (Debasish Kumar) উপস্থিতিতে সুদীপ্তা চক্রবর্তী থেকে একতা ভট্টাচার্য, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে রঞ্জিত মল্লিক, শাশ্বত চট্টোপাধ্যায় থেকে শুভাশিস মুখোপাধ্যায়, সোহম থেকে আবীর সকলে মিলে পরিচালককে মধ্যমণি করে তাঁর আত্মজীবনী ‘ক্ল্যাপস্টিক’ – এর (Clapstick) আনুষ্ঠানিক প্রকাশ করেন।।

আরও পড়ুন- সেমিফাইনাল অতীত, লক্ষ্যের নজর এখন ব্রোঞ্জ পদক জয়

 

Previous articleবিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের অভিযোগ! বিজেপি কর্মীর বিরুদ্ধে কোচবিহারে বিক্ষোভ মিছিল তৃণমূলের
Next articleস্বপ্ন সত্যি জোকারের, আলকারাজকে হারিয়ে জিতলেন অলিম্পিক্সে সোনা