৬ বছর পর জেলমুক্তি বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার

প্রধানমন্ত্রী পদে ইস্তফা দিয়ে শেখ হাসিনার দেশ ছাড়ার ২৪ ঘণ্টার মধ্যেই ৬ বছর পর জেল থেকে মুক্তি পেলেন বিএনপি শীর্ষ নেত্রী তথা বাংলাদেশের প্রাক্তন প্রধানন্ত্রী খালেদা জিয়া (Khaleda Zia)। গতকাল, সোমবারই খালেদা জিয়ার মুক্তির নির্দেশ দিয়েছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি সেনাপ্রধান। ২০১৮ সাল থেকে জেলবন্দি ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। জিয়া চ্যারিটেবল ট্রাস্টে আর্থিক তছরুপের অভিযোগে ১৭ বছরের জেল হয় খালেদার।

বঙ্গভবনের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের সঙ্গে তিন বাহিনী প্রধান, বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের প্রতিনিধি ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাদের সঙ্গে বৈঠকের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে (Khaleda Zia) মুক্তি দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, এ বৈঠকে সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দ্বাদশ জাতীয় সংসদ ভেঙে দেওয়া হয়েছে। এ ছাড়াও ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বৈষম্যবিরোধী আন্দোলন ও বিভিন্ন মামলায় গ্রেফতার ও আটকদের মুক্তি দেওয়া শুরু হয়েছে। এরইমধ্যে অনেকে মুক্তি পেয়েছেন।

জেল যাত্রার পর দীর্ঘদিন ধরেই অসুস্থ বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া। হাসপাতালে চিকিৎসা চলছে তাঁর। তাঁকে মুক্তি দিয়ে বিদেশে নিয়ে গিয়ে চিকিৎসা করানো দাবি করছিলেন বিএনপির নেতারা। কিন্তু সেই দাবি মানেনি হাসিনার সরকার। হাসিনা সরকারের পতনের পর এবার খালেদা জিয়া জেল মুক্তি হলেন।

শুধুমাত্র তাই নয়, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন এবং বিভিন্ন মিথ্যা মামলায় গ্রেফতার করা সব বন্দিকে কে মুক্তি দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ছাত্রদের দাবি মেনেই ক্ষমতা-ছাড়া, প্রাণহানি ঠেকাতে দেশত্যাগ: ব্যাখ্যা হাসিনার, বাংলাদেশ ফেরার বার্তায় ধন্ধ

 

Previous articleকেন্দ্রের শ্রমিক বঞ্চনার প্রতিবাদে আইএনটিটিইউসির সভা
Next articleশুধু অভিনয়ই নয়, প্রযোজনা থেকেও বিদায় আমিরের! বড় দায়িত্ব পাচ্ছেন জুনেইদ