উদ্ধবের হয়ে মহারাষ্ট্রের ভোট প্রচারে যাবেন মমতা: তোড়জোড় শুরু দিল্লিতে

মুকেশ আম্বানির ছোট পত্রের বিয়েতে মুম্বই গিয়েই তৃণমূল (TMC) সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) দেখা করেছিলেন শিব সেনা প্রধান উদ্ধব ঠাকরের (Uddhav Thackeray) সঙ্গে। তখনই জানিয়েছিলেন, ‘বন্ধু’ উদ্ধবের হয়ে মহারাষ্ট্রের ভোট প্রচারে আসবেন। সেই মতো শুরু হল তোড়জোড়। বুধবার, দিল্লিতে উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেন তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন।

মারাঠা রাজনীতিতেও এবার শোনা যাবে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) হুংকার। দীপাবলির পরেই মহারাষ্ট্রের ভোট প্রক্রিয়া শুরু হয়ে যাবে। কংগ্রেস এবং এনসিপির শরদ পওয়ার শিবিরের সঙ্গে জোট করে নির্বাচন লড়ার কথা শিব সেনার উদ্ধব শিবিরের। তবে আসনরফা নিয়ে আলোচনা এখনও চূড়ান্ত হয়নি। মুম্বইতে (Mumbai) ‘মাতশ্রী‘-তে ঠাকরে পরিবারের সঙ্গে দেখা করার পরে একথা জানান তৃণমূল সুপ্রিমো। সেই সময়ই উদ্ধব ও তাঁর পুত্র আদিত্যকে পাশে বসিয়ে মমতা বলেন, মুম্বইয়ে যেভাবে ৪৮টি আসন দখল করেছে বা বলা ভাল ভাঙিয়ে নিয়েছে তা নিন্দনীয়। মমতার (Mamata Banerjee) অভিযোগ, শুধু মুম্বইয়ে নয়, গোটা দেশে এই কাজ করছে বিজেপি। এমনকী শিবসেনার প্রতীকটাও কেড়ে নিয়েছে। তার পরেও বাঘের মতোই লড়ছেন উদ্ধবরা। মহারাষ্ট্রের রাজনীতির অন্যতম গুরুত্বপূর্ণ ঠাকরে পরিবারের বাসভবনে গিয়ে উদ্ধব ঠাকরে ও তাঁর ছেলেকে পাশে বসিয়ে মারাঠাভূমিতে আগামী রাজনৈতিক কর্মসূচির কথা জানান মমতা।

তৃণমূল সভানেত্রীর সঙ্গে উদ্ধব ঠাকরের সুসম্পর্ক দীর্ঘদিনের। লোকসভা ভোটের আগেও শিব সেনার উদ্ধব শিবিরের সুপ্রিমোর সঙ্গে কথা বলেছেন মমতা। ভোটের পর মুম্বই গিয়ে উদ্ধবের সঙ্গে দেখা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, যেভাবে বাংলায় বিজেপির বিরুদ্ধে লড়াই করেছেন মমতা, সেই উদাহরণ সামনে রেখে মহারাষ্ট্রে বিজেপিকে হারাতে মমতার সাহায্য চাইছেন উদ্ধব। এদিন দিল্লিতে উদ্ধব ঠাকরের সঙ্গে দেখা করেন ডেরেক ও’ব্রায়েন। উদ্ধব জানান, মহারাষ্ট্রের ভোটপ্রচারে যাবেন তাঁকে কথা দিয়েছেন মমতা। তৃণমূল সুপ্রিমোর কর্মসূচি নিয়ে একপ্রস্থ আলোচনা করেন ডেরেকের সঙ্গে। তবে এখনই দিন স্থির হয়নি বলেই সূত্রের খবর।


Previous articleবিনেশ ফোগত ইস্যুতে ভারতের আবেদন বাতিল করল বিশ্ব কুস্তি সংস্থা
Next articlePMLA মামলায় দশ বছরে ১ শতাংশেরও কম বিচার! সংসদে স্বীকার বিজেপির