ঢাকতে হবে মুখ, প্রকাশ্যে কথা বললেই শাস্তি! ফের মহিলাদের জন্য তালিবানি ‘ফতোয়া’ আফগানিস্তানে 

সময় যত গড়াচ্ছে আফগানিস্তানে (Afghanistan) মহিলাদের উপর তালিবানি (Taliban ) অত্যাচার রীতিমতো মাত্রা ছাড়িয়ে যাচ্ছে। ফের একগুচ্ছ আইন সেদেশের মহিলাদের উপর চাপিয়ে দেওয়ার অভিযোগ। নৈতিকতার যুক্তি দেখিয়ে তালিবানের নয়া আইনে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, আফগানিস্তানে মহিলাদের (Woman) মুখ ঢাকতেই হবে এবং পুরুষদের দাড়ি রাখা বাধ্যতামূলক। এছাড়া নয়া আইনে আরও বলা হয়েছে, গাড়ি চালকরা গাড়িতে কোনওরকম গান চালাতে পারবেন না। আর এই নিয়ম ভাঙলেই বড়সড় শাস্তির মুখে পড়তে হবে। তালিবানের দাবি, শরিয়ৎ আইন মাথায় রেখেই এই নয়া আইন প্রণয়ন হয়েছে।

২০২১ সালে আফগানিস্তানে তালিবান প্রবেশের পর থেকেই মহিলাদের উপর বেড়েছে অত্যাচার। তবে তালিবানি মনোভাবের বিরুদ্ধে দক্ষিণপন্থী সংগঠনগুলি তীব্র প্রতিবাদ জানিয়েছে। পাশাপাশি তালিবানি নিয়ম ও নির্দেশিকা ঘিরে বিতর্ক কম হয়নি। তবুও সেসব কথায় পাত্তা না দিয়েই একের পর এক আইন সাধারণ মানুষের উপর চাপিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে। তালিবানের নয়া আইনে পরিষ্কার বলা হয়েছে, মহিলাদের এমন পোশাক পরতে হবে, যা তাঁদের সম্পূর্ণভাবে ঢেকে রাখবে। তবে আইন না মানলে মৌখিক হুমকি, সম্পত্তি বাজেয়াপ্ত করা, তিনদিনের হাজতবাস পর্যন্ত হতে পারে। এছাড়া বলা হয়েছে, এতেও যদি ওই ব্যক্তির ব্যবহারে পরিবর্তন না আসে, তাহলে তাঁদের সঠিক পথে নিয়ে যেতে কোর্টে বিষয়টির মীমাংসা হবে।

এছাড়া আফগানিস্তানে সমস্ত গাড়ির চালকদের বলা হয়েছে, কোনও মহিলাকে একা গাড়িতে বসানো যাবে না, যদি না তাঁর সঙ্গে কোনও পুরুষ থাকেন। আচমকা এমন আইন নিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে উঠতে শুরু করেছে প্রশ্ন। আফগানিস্তানের আইন মন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, ২০২২ সালে তালিবানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতার একটি নির্দেশের উপর ভিত্তি করে তৈরি হয়েছে আইন এবং বর্তমানে তা আনুষ্ঠানিকভাবে আইন হিসাবে প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে আইন লঙ্ঘনের দায়ে হাজার হাজার মানুষকে আটক করেছে সেদেশের প্রশাসন।


Previous articleঘূর্ণাবর্তের জের! কলকাতা-সহ রাজ্যের একাধিক প্রান্তে ভারী বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের 
Next articleঅ্যাপে অপরাধমূলক কার্যকলাপের অভিযোগ! গ্রেফতার টেলিগ্রামের প্রতিষ্ঠাতা