গ্যালিফ স্ট্রিট পোষ্যের হাটের ওয়েবসাইট চালু, রক্তদান শিবিরে উপচে পড়া ভিড়

দূর দূরান্ত থেকে যে ক্রেতারা এখানে আসেন, তারা সমস্ত তথ্য এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।যোগাযোগ করতে পারবেন এখানকার কর্মকর্তাদের সঙ্গে

জেলা জুড়ে ব্লাড সেন্টারে রক্তের ঘাটতি মেটাতে মারিয়া চেষ্টা করছেন বিভিন্ন সংগঠন। এই চরম সংকটময় সামাজিক পরিস্থিতিতে সখেরহাট ওয়েলফেয়ার ব্যবসায়ী সমিতির উদ্যোগে গ্যালিফ স্ট্রিটে একটি রক্তদান শিবির অনুষ্ঠিত হল।একই সঙ্গে রবিবার চালু হল তাদের ওয়েবসাইট।দূর দূরান্ত থেকে যে ক্রেতারা এখানে আসেন, তারা সমস্ত তথ্য এই ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন।যোগাযোগ করতে পারবেন এখানকার কর্মকর্তাদের সঙ্গে।

শ্যামবাজার পাঁচ মাথার মোড় থেকে বিটি রোডের দিকে একটু এগিয়ে সার্কুলার ক্যানেলের ঠিক পাশের গলিতে পৌঁছালে আপনার মনে হবে ভুল করে অন্য কোথাও চলে এসেছেন। দূরের গঙ্গা থেকে ভেসে আসা বাতাস আর পাখিদের কলকাকলি।জন্তুদের চিৎকারে সকাল সরগরম।কেউ বলে পাখির হাট কেউবা পশুর হাট।আবার কারও কারও মতে গাছের হাট।আবার মাছের হাটও বটে।অবশ্যই রঙিন মাছ।

বাজারের বয়স নিয়ে ইতিহাসের পাতা উল্টে দেখলে জানা যায় প্রায় ২৭৬ হতে চলল এই হাটের বয়স।রবিবার গ্যালিফ স্ট্রিটে সখের হাট ব্যাবসায়ী সমিতির উদ্যোগে রক্তদান শিবিরও অনুষ্ঠিত হল।উপস্থিত ছিলেন প্রাক্তন সাংসদ তথা সাংবাদিক কুণাল ঘোষ।

তিনি বলেন, মানুষের অবসাদ কাটাতে পোষ্যের হাট যে কতটা জরুরি তা যারা পোষ্য ভালোবাসেন তারাই বুঝবেন। এটির নাম শখেরহাট ব্যবসায়ী সমিতি, কিন্তু এদের সঙ্গে প্রায় কয়েক হাজার মানুষের রুটি-রুজি জড়িয়ে আছে। এর বয়স কলকাতার থেকে সামান্য কম। সবমিলিয়ে পোষ্যকে ভালোবেসে এই হাট সমস্ত নিয়মবিধি মেনে চলে।এশিয়ার মধ্যে বৃহত্তম এবং পুরনো হাট এটি।এর সঙ্গে জড়িয়ে আছে ঐতিহ্য। আজ চালু হল ওয়েবসাইট, যা অভিনব। সব তথ্য এখান থেকে পেয়ে যাবেন ক্রেতারা। এখানে যারা ব্যবসা করেন ৫ লক্ষের বেশি মানুষের অন্ন সংস্থান ও কর্ম সংস্থান এর সঙ্গে জড়িত। এখানে কী নেই। ছোট্ট মলি থেকে জায়েন্ট আরোয়না। গোল্ডফিস, ডিসকাস প্যারোট মনের আনন্দে পাক খাচ্ছে মিষ্টি জলেই। মেরিন ফিসও আছে তবে তা সংখ্যায় কম। আর তারপর গাছ আর ফুল।কত যে নাম আর ততোধিক বাহার।

উদ্যোক্তাদের পক্ষে বাপি ঘোষ বলেন, রক্তদানের মতো মহৎ কাজে তরুণদের এগিয়ে আসতে হবে। রক্তের সংকট মেটাতে আমাদের এই প্রয়াস যদি কাজে লাগে তবে আমাদের প্রচেষ্টা সার্থক হয়েছে বলে মনে করব।

 

Previous article“১১ বছরে প্রথম রাজনৈতিক বক্তব্য দিলাম”, কেন এমন কথা বললেন দেব!
Next articleহেরে যাওয়ার ভয়! হরিয়ানার ঘোষিত নির্বাচনের দিন বদলের আর্জি বিজেপির