অ‌্যাম্বুল‌্যান্স পরিষেবায় স্বচ্ছতা আনতে নয়া উদ্যোগ রাজ্যের, চালু হেল্পলাইন

অ‌্যাম্বুল‌্যান্স পরিষেবায় স্বচ্ছতা আনতে ও রোগীর পরিজনদের হয়রানি কমাতে রাজ্য সরকার একটি হেল্পলাইন চালু করছে। পাশাপাশি অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়াও বেঁধে দেওয়া হচ্ছে। কোনও অ‌্যাম্বুল‌্যান্স চালক বাড়তি ভাড়া নিলে হেল্পলাইনে গাড়ির নম্বর দিয়ে মানুষ অভিযোগ জানাতে পারবেন। অ‌্যাম্বুল‌্যান্সে সরকার নির্ধারিত ভাড়ার তালিকাও রাখতে বলা হয়েছে। যাত্রীসাথী অ‌্যাপ থেকেও অ‌্যাম্বুল‌্যান্স পরিষেবা মিলবে বলে জানানো হয়েছে।

তবে গ্রাম থেকে আসা অনেক মানুষই অ‌্যাপের মাধ‌্যমে গাড়ি বুক করতে পারবেন না। তাঁরা হাসপাতাল চত্বর বা কোনও এজেন্সি থেকে অ‌্যাম্বুল‌্যান্স বুক করলে সেক্ষেত্রেও তাঁদের থেকে সরকার নির্ধারিত ভাড়াই নিতে হবে চালকদের। যত দ্রুত সম্ভব এই ভাড়াতেই অ‌্যাম্বুল‌্যান্স চালকদের গাড়ি ছোটাতে হবে। অনেক তথ‌্য সংগ্রহের পর যাতায়াতের হিসেব-নিকেশ করে পরিবহণ দফতরের তরফে এই ভাড়ার তালিকা প্রস্তুত করা হয়েছে।

রাজ্যের পরিবহণ দফতর সম্প্রতি এ বিষয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। সেখানে কিলোমিটার, ঘণ্টা এবং দিন – তিন হিসাবে অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়ার হার নির্ধারিত করে তালিকা প্রকাশ করা হয়েছে। পরিবহণ দফতরের দেওয়া ওই তালিকা অনুযায়ী ১ থেকে ৫ বছর পুরনো সাধারণ বাতানুকুল অ‌্যাম্বুল‌্যান্সের তেল ছাড়া দিনপিছু ভাড়া ঠিক করা হয়েছে ২ হাজার ৫৭৭ টাকা। ৫ থেকে ১০ বছরের পুরনো অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ১৭০৬ টাকা এবং তার বেশি বয়স হলে ভাড়া হবে ১৬২৭ টাকা। ঘণ্টা পিছু এই গাড়িভাড়া নিলে পড়বে যথাক্রমে ৪৪০ টাকা, ৩৩০ এবং ৩২০ টাকা। ন্যূ‌নতম ৬ ঘণ্টার জন‌্য তা নিতে হবে। আর কিলোমিটার অনুযায়ী সাধারণ বাতানুকুল অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া হচ্ছে ৪৪ টাকা, ৩৩ টাকা এবং ৩২ টাকা। ঠিক একইরকমভাবে জীবনদায়ী পরিকাঠামো সহ পরিষেবা থাকা অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া ঠিক করা হয়েছে দিনপিছু (তেল ছাড়া) ৩২৯১ টাকা, ১৯৭৮ টাকা, এবং ১৮৫৯ টাকা। ঘণ্টা পিছু নিলে হবে ৫৩০ টাকা, ৩৬০ এবং ৩৫০ টাকা, আর কিলোমিটার পিছু হলে হবে যথাক্রমে ৫৩ টাকা, ৩৬ টাকা এবং ৩৫ টাকা। আইসিইউ পরিষেবাযুক্ত অত‌্যাধুনিক অ‌্যাম্বুল‌্যান্সের ভাড়া নির্ধারিত করা হয়েছে একইরকমভাবে দিনপিছু (তেল ছাড়া) যথাক্রমে ৪৪৮৫, ২৪২৯ এবং ২২৪৫ টাকা। ঘণ্টা পিছু ৬৭০, ৪২০, ৩৯০ টাকা এবং কিলোমিটার পিছু ৬৭, ৪২ এবং ৩৯ টাকা। সাোধারণ অ‌্যাম্বুল‌্যান্স নিলে সেক্ষেত্রে ভাড়া ১০ শতাংশ করে কমবে। রোগী নিয়ে অ‌্যাম্বুল‌্যান্স যাত্রা শেষ করার পর চালকের হাতেই ভাড়া দিতে হবে ।

আরও পড়ুন- সেমিফাইনালে নামার আগে প্রতিপক্ষকে সমীহ বাগান কোচের, কী বললেন তিনি?

 

Previous articleসেমিফাইনালে নামার আগে প্রতিপক্ষকে সমীহ বাগান কোচের, কী বললেন তিনি?
Next articleউন্মোচন করেছিলেন মোদি, মহারাষ্ট্রে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল ৩৫ ফুটের শিবাজী মূর্তি