দলবদল চম্পাইয়ের, ‘অজুহাত’ দিয়ে বিজেপিতেই যোগ

দাবি করা হয়, চম্পাই সোরেন (Champai Soren) 'জোহার' (Johar) কথাটি লিখতে পারেন না যে চম্পাই, তিনি কীভাবে আদিবাসী সম্প্রদায়ের উন্নতি করবেন

প্রথমে নতুন দল গঠনের গাল ভরা কথা। তারপর সেই জল্পনা সত্যি করে বিরোধী পক্ষের মঞ্চে উঠলেন ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন (Champai Soren)। নতুন দলে যোগ দেওয়ার কোনও কারণ না দেখাতে পেরে শেষ পর্যন্ত কেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (JMM) তাঁর উপর নজরদারি চালিয়েছে, সেই অজুহাত তুলে বিজেপি যোগের সিদ্ধান্ত পাকা করার কথা জানালেন চম্পাই। শুক্রবারই অসমের মুখ্যমন্ত্রী হেমন্ত বিশ্বশর্মা (Hemant Viswa Sharma) ও কেন্দ্রীয় মন্ত্রী শিবরাজ সিং চৌহানের উপস্থিতিতে গেরুয়া শিবিরে যোগ দেন তিনি।

গত সপ্তাহে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা থেকে পদত্যাগ করেন চম্পাই সোরেন। হেমন্ত সোরেন (Hemant Soren) জেলে যাওয়ার সময় হঠাৎই মুখ্যমন্ত্রিত্ব পেয়ে নজরে আসেন চম্পাই সোরেন। তবে হেমন্ত মুক্তি পাওয়ার পরে তাঁকে পদ ছেড়ে দিতে হয়। এরপর আগে মুখ্যমন্ত্রীর পদে থাকার সময়ই তাঁর গতিবিধির উপর সন্দেহ প্রকাশ করে তাঁর দল। তিনি সেই সমস্যা সমাধানের পথে না হেঁটে একা হাঁটার প্রকাশ্যে ঘোষণা করতে থাকেন। যদিও তলেতলে যে অসমের বিজেপি মুখ্যমন্ত্রীর দ্বারা তিনি প্রভাবিত হয়ে পড়েছিলেন, সেকথা তাঁর দলবদলের ঘোষণার পরই প্রকাশ্যে আসে। সেখানে তিনি অজুহাত হিসাবে তুলে ধরেন, দল তাঁর উপর নজরদারি চালাচ্ছে বলে।

শুক্রবার রাঁচিতে বিজেপির একটি সভায় বিজেপির ঝাড়খণ্ডের দায়িত্বপ্রাপ্ত নেতাদের উপস্থিতিতে বিজেপিতে যোগ দিলেন চম্পাই। তিনি দাবি করেন, বিজেপিই আদিবাসী সমাজকে বাঁচাতে পারবে। দীর্ঘ কয়েক বছর ধরে আদিবাসী সম্প্রদায়ের সারি ও সারনা ধর্মের দাবিকে ঠাণ্ডাঘরে পাঠিয়ে রাখা বিজেপি দলে থেকেই তিনি সেই কাজে বিজেপিকে সাহায্য করবেন বলে দাবি করেন।

তবে চম্পাইয়ের বিজেপি যোগ একেবারেই ভালো চোখে দেখছে না হেমন্তের জেএমএম। জানুয়ারি মাসের আগেই ঝাড়খণ্ডে বিধানসভা নির্বাচন। তার আগে চম্পাইয়ের মত নেতা, প্রাক্তন মুখ্যমন্ত্রীর বিজেপিতে যোগের পরে বিজেপির দল ভাঙানোর খেলা নিয়ে কটাক্ষ করা হয়। অন্য দিকে দাবি করা হয়, চম্পাই সোরেন (Champai Soren) ‘জোহার’ (Johar) কথাটি লিখতে পারেন না যে চম্পাই, তিনি কীভাবে আদিবাসী সম্প্রদায়ের উন্নতি করবেন।

Previous articleনবান্ন অভিযান-বাংলা বনধে বিরাট ব্যবসায়িক ক্ষতি কলকাতায়
Next articleধর্ষকদের কোনও ধর্ম-রঙ হয় না: বালুরঘাটের নির্যাতিতাকে দেখে বীরবাহা