নজরে ভোট! ছত্রপতির মূর্তি ভাঙা ইস্যুতে চাপে পড়ে ‘ক্ষমাপ্রার্থনা’ মোদির

চাপে পড়ে মহারাষ্ট্রে বিধানসভা ভোটের (Maharashtra Assembly Election) আগে ছত্রপতি শিবাজির (Chatrapati Shivaji) মূর্তি ভাঙার জন্য ক্ষমাপ্রার্থনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর সাফ জবাব, “ছত্রপতি শিবাজি মহারাজ শুধু একটা নাম নয়। তিনি আমাদের ঈশ্বর। আমি তাঁর পায়ে মাথা ঠেকিয়ে ক্ষমাপ্রার্থনা করতে চাই। যাঁরা ছত্রপতি শিবাজি মহারাজকে আরাধ্য বলে মনে করেন, তাঁদের কাছেও আমি মাথা নত করে ক্ষমা চাইছি”। শুক্রবার মহারাষ্ট্রের (Maharashtra ) পালঘরে এক অনুষ্ঠানে উপস্থিত হন প্রধানমন্ত্রী। সেখানেই নিজের ব্যর্থতার দায় ঢাকতে শিবাজির মূর্তি ভাঙার জন্য রীতিমতো ক্ষমাপ্রার্থনা করলেন প্রধানমন্ত্রী! তবে বিরোধীদের মতে, আসলে মোদি বুঝেছেন ছত্রপতি নিয়ে সাধারণ মানুষের ভাবাবেগে আঘাত পড়লে কি হয়। তাই বিধানসভা ভোটের আগে তড়িঘড়ি ড্যামেজ কন্ট্রোলের চেষ্টা করলেও লাভের লাভ কিছুই হবে না। সেই আঁচ পেয়েই মহারাষ্ট্রবাসীর মন পেতে মরিয়া প্রচেষ্টা প্রধানমন্ত্রীর।

গত ২৬ অগাস্ট মহারাষ্ট্রের সিন্ধদুর্গে শিবাজি মহারাজের ৩৫ ফুটের একটি মূর্তি ভেঙে পড়ে। ডিসেম্বরে নেভি দিবসে মূর্তির উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী মোদি নিজে। সেই মূর্তি ভেঙে পড়ার ঘটনায় মহারাষ্ট্রের বিজেপি জোট সরকারকে কাঠগড়ায় তোলে বিরোধী মহাবিকাশ আগাড়ি জোট। খারাপ নির্মাণসামগ্রী দিয়ে মূর্তি তৈরির অভিযোগে ইতিমধ্যে সরব বিরোধীরা। সেই অভিযোগ ধামাচাপা দিতেই আসরে মোদি। ইতিমধ্যে ছত্রপতির মূর্তি ভেঙে পড়ার ঘটনায় মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশের পদত্যাগ দাবিতে সরব বিরোধীরা। বিজেপির পাহাড়প্রমাণ দুর্নীতিকেই কাঠগড়ায় তোলা হচ্ছে।


তবে এদিন বক্তব্য রাখতে গিয়ে নিজেদের দুর্নীতি ঢাকতে পাল্টা বিরোধীদের আক্রমণ করেন মোদি। তাঁর অভিযোগ, আমাদের মূল্যবোধ আলাদা। আমাদের কাছে দেবতার থেকে বড় আর কিছুই নেই। কিছু লোক বীর সাভারকরকে অপমান করতে থাকেন, কিন্তু তার জন্য ক্ষমা চাইতে রাজি নন। তবে মোদি মুখে যতই সাফাই দিন ভোটের আগে ছত্রপতি ইস্যুতে মহারাষ্ট্রের রাজনীতিতে কতটা প্রভাব পড়বে তা জানতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।


Previous articleসিনেমাকে বিদায়, অভিনয় ছাড়ছেন লাবনী সরকার! কিন্তু কেন?
Next articleকর্মবিরতিতে অনড় জুনিয়র ডাক্তাররা, চূড়ান্ত দুর্ভোগে রোগীরা