রবিবারের রাজপথে মহামিছিল, চেনা-অচেনা মুখে শুধুই বিচারের দাবি

চিকিৎসক তরুণীর ধর্ষণ খুনের ঘটনায় ফুঁসছে কলকাতা। সমাজমাধ্যমে তিলোত্তমাদের পথে নামার স্লোগান যে কতটা গভীরে পৌঁছেছে তার প্রমাণ মিলল ছুটির দুপুরে ভিড়ে ঠাঁসা বইপাড়া চত্বরে। পায়েপায়ে বাড়ছে ভিড়, দাবি একটাই “বিচার চাই”। তাই কলেজ স্কোয়ারের মহামিছিলে সামিল অপর্ণা সেন (Aparna Sen),সুদীপ্তা চক্রবর্তী (Sudipta Chakraborty),স্বস্তিকা মুখোপাধ্যায়, সোহিনী সরকার (Sohini Sarkar),লগ্নজিতা চক্রবর্তী (Lagnajita Chakraborty), বিদিপ্তা চক্রবর্তী, অপরাজিতা আঢ্য, ঊষসী চক্রবর্তী, চৈতি ঘোষাল (Choiti Ghoshal), ঊষসী রায়রা।

রয়েছেন টালিগঞ্জের অভিনেতা, পরিচালক থেকে শুরু করে টেকনিশিয়ানরাও। রয়েছেন সোলাঙ্কি রায়, ভিভান ঘোষ, অনিন্দ্য চট্টোপাধ্যায়, দিতিপ্রিয়া রায়, সৃজিত মুখোপাধ্যায়ও।

পা মিলিয়েছেন কয়েক হাজার সাধারণ মানুষ। কলকাতার বেশ কয়েকটি সরকারি এবং বেসরকারি স্কুলের পড়ুয়ারা অভিভাবকদের সঙ্গে এই মিছিলে হাঁটছেন। চেনা-অচেনা নারী পুরুষ নির্বিশেষে প্রতিবাদের ছবি আর ন্যায় বিচারের স্লোগান ধ্বনিত হল আজ কলেজ স্কোয়ার থেকে মৌলালির পথে।

আর জি কর হাসপাতালে তরুণীকে ধর্ষণ- খুনের ঘটনার তদন্ত করছে সিবিআই (CBI)। প্রায় কুড়ি দিন হতে চলল কিন্তু এখনও কাউকে ধরতে পারল না কেন্দ্রীয় গোয়েন্দারা। দেশ জুড়ে প্রশ্নের মুখে নারী নিরাপত্তা। বাংলার পাশাপাশি উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, আসাম, ওড়িশাতেও বারবার এই নক্কারজনক ঘটনা ঘটছে। এবার গর্জে উঠেছে বাংলা।

‘তিলোত্তমা’ শুধু নয় এই লড়াই নারীদের সামাজিক নিরাপত্তার জন্য বলছেন অভিনেত্রী অপরাজিতা। চৈতি ঘোষাল জানান আজ পথে নামার পেছনে শুধু একটাই উদ্দেশ্য ‘জাস্টিস ফর আর জি কর’। এই মিছিলে কোনও রাজনৈতিক রং লাগাতে চান না আহ্বায়করা। তাই হাথরাস থেকে আর জি করের ঘটনার প্রতিবাদে পোস্টার ব্যানার দেখা গেছে মিছিলে। মাথায় বেগুনী পট্টি, তার উপরে সাদা রঙে লেখা ‘তিলোত্তমা’। প্রতিবাদ মিছিল থেকে ‘প্রীতিলতার এই মাটিতে ধর্ষকদের ঠাঁই নাই’-এর মতো স্লোগান জোরালো হচ্ছে। আর জি কর-কাণ্ডের প্রতিবাদেরামধনু রঙের পতাকা নিয়ে মিছিলে সামিল রূপান্তরকামীরাও।


Previous articleগ্রামবাসীদের কে থামাবে? হরিয়ানায় বাংলার যুবক খুনে সাফাই মুখ্যমন্ত্রী সাইনির
Next articleনজির গড়লেন পুরান, ভেঙে দিলেন গেইলের রেকর্ড