ধর্ষণ রুখতে কঠোর বিল আনছে রাজ্য, সোমবার বিশেষ অধিবেশন বসছে বিধানসভায়

মুখ্যমন্ত্রীর ঘোষণামত ধর্ষণ রুখতে কঠোর বিল আনছে রাজ্য সরকার। এজন্য বিল পাশ করাতে বিধানসভার (WB Assembly) দুদিনের বিশেষ অধিবেশন বসতে চলেছে সোমবার। বেলা দুটোয় অধিবেশন বসবে। তার আগে প্রথামাফিক দুদিনের অধিবেশনের বিস্তারিত কর্মসূচি স্থির করতে কার্য উপদেষ্টা কমিটির বৈঠক বসবে। সদ্যপ্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণে এক শোক প্রস্তাব গ্রহণের পর দিনের মতো অধিবেশন মুলতুবি হবে বলে জানা গেছে। পরদিন মঙ্গলবার প্রস্তাবিত বিল নিয়ে আলোচনা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) আলোচনায় অংশ নেবেন বলে জানা গেছে।

রীতি অনুযায়ী বিলটি পাস হবার পর সেটি রাজ্যপালের অনুমোদনের জন্য পাঠানো হবে। তার স্বাক্ষরের পর সেটি রাষ্ট্রপতির সম্মতির জন্য পাঠানো হবে। তার সাক্ষরের পরে বিলটি আইনে পরিণত হবে। কিন্তু রাজ্য বিধানসভায় পাস হওয়ার পর বহু বিলই রাজভবনে পড়ে আছে। সে ক্ষেত্রে প্রস্তাবিত বিলটির আইন এ পরিণত হওয়ার ব্যাপারে ধোঁয়াশা রয়েছে রাজনীতিক মহলে। যদিও মুখ্যমন্ত্রী রাজ্যপালকে আগাম হুঁশিয়ারি দিয়ে জানিয়েছেন তিনি এই বিল পাস করা নিয়ে গড়িমসি করলে রাজ ভবনের সামনে ধরনায় বসবেন মহিলারা।এদিকে প্রস্তাবিত বিলটি বিজেপি সমর্থন কিংবা আলোচনায় অংশ নেবে কিনা সে ব্যাপারে এখনো কোনও সিদ্ধান্ত হয়নি বলে দলের সচেতক শংকর ঘোষ জানিয়েছেন।

ধর্মতলায় ছাত্র সমাবেশ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ধর্ষকদের জন্য চরমতম শাস্তির ব্যবস্থা করতে রাজ্যে নিজস্ব আইন তৈরীর কথা ঘোষণা করেন। তিনি জানান দশ দিনের মধ্যে বিধানসভার বিশেষ অধিবেশন ডেকে এই বিল পেশ করবে রাজ্য সরকার। তার কয়েক ঘণ্টার মধ্যেই এই বিল আনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে রাজ্য মন্ত্রীসভা। পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানিয়েছেন মহিলাদের ধর্ষণ বা ধর্ষণ করে খুন করার ঘটনায় চরমতম শাস্তির ব্যবস্থা করতে এই আইন আনা হচ্ছে।

আরও পড়ুন- ‘আসনা’র দাপট! প্রবল দুর্যোগে অন্ধ্রে মৃত্যু ৯ জনের, অচলাবস্থা তেলেঙ্গানাতেও

 

 

Previous article‘আসনা’র দাপট! প্রবল দুর্যোগে অন্ধ্রে মৃত্যু ৯ জনের, অচলাবস্থা তেলেঙ্গানাতেও
Next articleএক ফ্রেমে রোনাল্ডো-বিরাট, সিআরসেভেনের ইউটিউব চ্যানেলি কি কোহলি ? ছবি পোস্ট আরসিবির