নিজের মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন কাঞ্চন, লাভলিকে সতর্ক করলো দল

আর জি কর হাসপাতালে (RG Kar Medical College and Hospital) চিকিৎসক তরুণীর ধর্ষণ খুনের বিচারের দাবিতে অবস্থান বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন জুনিয়র চিকিৎসকরা। ‘জাস্টিস ফর আর জি কর’ (Justice for RG Kar) স্লোগানে এক হয়েছে নাগরিক সমাজ। এই আবহে ডাক্তারদের এই আন্দোলন নিয়ে অভিনেতা তথা উত্তরপাড়ার বিধায়ক কাঞ্চন মল্লিকের (Kanchan Mallick) একটি মন্তব্য ঘিরে সমালোচনার ঝড় ওঠে। নানা রকমের কটুক্তি ধেয়ে আসে তারকার দিকে। অবশেষে ক্ষমা চাইলেন অভিনেতা।

অভিনেতা- বিধায়ক ডাক্তারদের বেতন বোনাস সংক্রান্ত যে মন্তব্য করেছিলেন তার নিন্দা সরব হন সাধারণ মানুষ থেকে চিকিৎসক, রাজনীতিক কিংবা তাঁর চলচ্চিত্র জগতের সতীর্থরা। সমাজ মাধ্যমে শুরু হয় ট্রোলিং। ১ সেপ্টেম্বর রবিবার হুগলির কোন্নগর শহর ও নবগ্রাম মহিলা তৃণমূলের উদ্যোগে ধরনা কর্মসূচি ছিল। সেখানে কাঞ্চনকে বলতে শোনা যায়, “যাঁরা কর্মবিরতি করছেন শাসকদলের বিরুদ্ধে। ভাল। তাঁরা সরকারি বেতন নিচ্ছেন তো নাকি নিচ্ছেন না? এটা আমার প্রশ্ন। বোনাস নেবেন তো? না নেবেন না? এটা আমার প্রশ্ন।” ২৪ ঘণ্টার মধ্যে এই মন্তব্যের জন্য ক্ষমা চাইলেন অভিনেতা। সমাজ মাধ্যমে ৬ মিনিটের ভিডিয়োয় বারবার কাঞ্চনকে বলতে শোনা গেল, “আমি লজ্জিত, আমি ক্ষমাপ্রার্থী।” তিনি কেনই মন্তব্য করেছিলেন তার স্বপক্ষে যুক্তিও দিয়েছেন বিধায়ক। এবং সমাজ মাধ্যমে কাঞ্চন জানান, চিকিৎসকদের কর্মবিরতি একেবারেই ন্যায়সঙ্গত। তবে সম্প্রতি তাঁর এক বন্ধু মায়ের অসুস্থতার কারণে তাঁকে ফোন করেছিলেন। কাঞ্চন বলেন, ‘চিকিৎসকদের ধর্মঘট চলছিল। দু’ তিনটি হাসপাতাল ঘুরেও বন্ধুর মাকে ভর্তি করানো যায়নি। চিকিৎসকদের আন্দোলন সঙ্গত কারণেই চলছিল। তবে কিছু পরে বন্ধু আমাকে ফোন করে জানায় তোর সাহায্যের দরকার পড়বে না। মা আর নেই। আর তোকে ডিস্টার্ব করব না। এটা সত্যি আমার কাছে খুব মর্মান্তিক। উনি আমারও মায়ের মতই।’ এর পাশাপাশি অভিনেতার সংযোজন, ‘ডাক্তার সত্যি ভগবানস্বরূপ। জুনিয়র, সিনিয়র ডাক্তারের ভাগাভাগিও করতে চাইনি। এই আন্দোলন যুক্তিসঙ্গত, ন্যায়সঙ্গত। সেই আন্দোলনকে কোনওভাবেই ছোট করতে চাই না। স্বপ্নেও আসে না সে কল্পনা। আমি চাই দোষীদের কঠোর শাস্তি হোক। আমি যা বলে ফেলেছি তার জন্য সমস্ত ডাক্তারবাবুদের কাছে ক্ষমাপ্রার্থী। এই ঘটনার পর আমার পরিচিত বহু বন্ধু, সাংবাদিক, ডাক্তার বন্ধু আমাকে ফোন করেছেন। তাঁরা বলেছেন, আমিও মাথা পেতে স্বীকার করেছি আমার ভুল হয়েছে। আমি লজ্জিত, ক্ষমাপ্রার্থী। ক্ষমার থেকে বড় কিছু হয় না, সেই ক্ষমাই আমি ভিক্ষা চাইব।’

অন্যদিকে আর জি কর কাণ্ডের জেরে যখন উত্তাল শহর তথা রাজ্য তখন বিতর্কিত মন্তব্য করে বিপাকে সোনারপুর দক্ষিণের তৃণমূল বিধায়ক লাভলি মৈত্র (Lovely Moitra)। ‘বদল হয়ে গিয়েছে, এবার বদলাও নিতে হবে’ দলীয় কর্মসূচিতে এমনই বার্তা দিয়েছিলেন অভিনেত্রী। নাম করে সুজন চক্রবর্তী, সায়ন বন্দ্যোপাধ্যায়কে আক্রমণও শানান। সেই লাভলিকেই এবার সতর্ক করল তৃণমূল কংগ্রেস (TMC)। দলের শীর্ষ নেতৃত্ব তাঁকে সতর্ক করেন বলে অন্দরের খবর। এ ধরনের মন্তব্য করে জটিল পরিস্থিতিকে আরও জটিল করা থেকে বিরত থাকার বার্তাই দেওয়া হয়েছে বিধায়ক অভিনেত্রীকে।


Previous articleপ্যারিস প্যারালিম্পিক্সে তৃতীয় সোনা ভারতের, জ্যাভলিনে সোনা সুমিতের
Next article২.৫ লক্ষ সরকারি কর্মীর বেতন বন্ধ যোগী সরকারের! তথ্য না প্রকাশের শাস্তি