কংগ্রেসে যোগ দিতেই বিনেশকে তোপ দাগলেন ব্রিজভূষণ

প্রাক্তন সাংসদ ব্রিজভূষণ ছিলেন ভারতীয় কুস্তি সংস্থার প্রধান। তাঁর বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ করেছিলেন কুস্তিগিরদের একাংশ।

কুস্তিগির বিনেশ ফোগাট সম্প্রতি কংগ্রেসে যোগ দিয়েছেন। তিনি ভোটেও লড়বেন।এরপরই যৌন নিগ্রহে অভিযুক্ত বিজেপি নেতা ও ভারতীয় কুস্তি সংস্থার অপসারিত প্রধান ব্রিজভূষণের অভিযোগ, চুরি করে অলিম্পিক্সে গিয়েছিলেন বিনেশ।তিনি বলেন, হরিয়ানায় গত আড়াই বছর ধরে বন্ধ কুস্তি। কোনও ট্রায়াল ছাড়াই বজরং এশিয়ান গেমসে গিয়েছিলেন। এটা কি মিথ্যা? বিনেশ ফোগাটকে তার প্রশ্ন, একই দিনে কেউ দু’টি আলাদা বিভাগে ট্রায়াল দিতে পারে? ওজন নেওয়া হয়ে যাওয়ার পর পাঁচ ঘণ্টা ট্রায়াল বন্ধ রাখা যায়? আপনি কুস্তিতে জেতেননি, চুরি করে ওখানে গিয়েছিলেন।

প্রাক্তন সাংসদ ব্রিজভূষণ ছিলেন ভারতীয় কুস্তি সংস্থার প্রধান। তাঁর বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ করেছিলেন কুস্তিগিরদের একাংশ। অভিযোগকারীদের মধ্যে সামনের সারিতে ছিলেন বিনেশ, বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক। তারা ব্রিজভূষণের বিরুদ্ধে যন্তর মন্তরের সামনে ধর্নায় বসেছিলেন। বিনেশদের লাগাতর আন্দোলনের ফলে কুস্তি সংস্থা থেকে নির্বাসিত করা হয়েছিল ব্রিজভূষণকে। বিনেশ এবং বজরং কংগ্রেসে যোগ দিয়েছেন। হরিয়ানার জুলানা থেকে ভোটে লড়বেন বিনেশ। এর ২৪ ঘণ্টা পরই তোপ দাগলেন ব্রিজভূষণ।

প্রসঙ্গত, অলিম্পিক্সে ৫০ কেজি বিভাগে ফাইনালেও উঠেছিলেন বিনেশ। কিন্তু ফাইনালে নামার দিন দেখা যায় যে তার ওজন ১০০ গ্রাম বেশি। সেই কারণে বাতিল করে দেওয়া হয় তাকে। কোনও পদকই পাননি তিনি। সর্বোচ্চ আদালতেও গিয়েছিলেন বিনেশ। কিন্তু তাতেও লাভ হয়নি।

ব্রিজভূষণ অভিযোগ করেছেন, তার বিরুদ্ধে বিনেশদের আন্দোলন ছিল রাজনৈতিক ষড়যন্ত্র। তার দাবি, তিনি কোনও মেয়ের সম্মানহানি করেননি। মেয়েদের অসম্মান করার জন্য যদি কাউকে দায়ী করতে হয়, তা হলে সেটা বজরং এবং বিনেশকে করা উচিত। আর এই চিত্রনাট্য লিখেছিলেন ভূপিন্দর হুডা।কংগ্রেস ভুল করল। ওদের পস্তাতে হবে।

ব্রিজভূষণের অভিযোগ, কংগ্রেস ষড়যন্ত্র করে তাঁর বিরুদ্ধে যৌননিগ্রহের অভিযোগ এনেছে। তিনি বলেন, দু’বছর আগে ১৮ জানুয়ারি এই সব কুস্তিগির একটা ষড়যন্ত্র শুরু করেন। যে দিন এই সব শুরু হয়েছিল, সে দিনই বলেছিলাম যে এটা রাজনৈতিক ষড়যন্ত্র। কংগ্রেস এটার সঙ্গে যুক্ত। পুরোটাই সাজানো। কোনও খেলোয়াড় এই কাজের সঙ্গে যুক্ত নন। দু’বছর পর সেটা পরিষ্কার হয়ে গেল। পুরো নাটকটায় কংগ্রেস জড়িত। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিধানসভায় বলেছিলেন বিনেশের কথা। ভারতীয় কুস্তিগিরকে হেনস্থার জন্য বিজেপির দিকে আঙুল তুলেছিলেন তিনিও।বিনেশ এবং বজরং কংগ্রেসে যোগ দিলেও ব্যতিক্রমী সাক্ষী।তিনি রাজনৈতিক দলে যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন।











 

Previous articleকাদের জন্য কেন্দ্রীয় নিরাপত্তা! তালিকা বেরোতেই পর্দাফাঁস বিজেপি নেতাদের
Next article‘চুরি করে অলিম্পিক্সে গিয়েছেন বিনেশ’, অভিযোগ ব্রিজভূষণের