বিনেশের পাল্টা প্রার্থী দিল আপ! হরিয়ানায় মিলল না জোট রফা সূত্র

বুধবার মনোনয়ন জমা (nomination file) দেন বিনেশ ফোগত। সঙ্গে ছিলেন কংগ্রেস সাংসদ দীপেন্দর হুডা। বুধবারই আপের (AAP) পক্ষ থেকে ২১ প্রার্থীর তালিকা

প্রকাশ্যে জোট ভেস্তে যাওয়ার কথা না জানালেও নতুন করে ২১ আসনে প্রার্থী ঘোষণা করে আপ (AAP) বুঝিয়ে দিল হরিয়ানায় (Haryana) তারা কংগ্রেসের সঙ্গে জোটে নেই। রাঘব চাড্ডা, মণীশ শিশোদিয়ার মতো নেতারা জোটের কথা বললেও আদতে কংগ্রেস ও আপের উঁচুস্তরের নেতারা যে নিচু স্তরের নেতাদের কোনওভাবে মন জয় করতে পারলেন না সেটা স্পষ্ট হয়ে গেল মনোনয়ন পেশের (nomination file) সময়ই। বিনেশের মনোনয়ন জমার দিনই সেই কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল আপ।

লোকসভা নির্বাচনের পরে দুই রাজ্যের বিধানসভা নির্বাচনে প্রথমবার পরীক্ষার মুখে বিজেপি ও তাদের শরিকদলের সরকার। বিজেপি শাসিত হরিয়ানা থেকে বিজেপিকে সরিয়ে বিপক্ষ জোটের সরকার গঠনের আগেই বিপাকে জোট সদস্য কংগ্রেস ও আপ। দফায় দফায় বৈঠকের পরেও হরিয়ানা কংগ্রেস বা আপ নিজেদের পছন্দের আসন ছাড়তে রাজি হল না। অন্যদিকে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে হরিয়ানার মনোনয়ন জমা। কংগ্রেস ৪০ প্রার্থীর তালিকা (candidate list) প্রকাশ করেছিল। তার মধ্যে জুলানা (Julana) কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন কুস্তিগির বিনেশ ফোগত (Vinesh Phohat)।

বুধবার মনোনয়ন জমা (nomination file) দেন বিনেশ ফোগত। সঙ্গে ছিলেন কংগ্রেস সাংসদ দীপেন্দর হুডা। বুধবারই আপের (AAP) পক্ষ থেকে ২১ প্রার্থীর তালিকা পেশ করা হয়। সেখানে জুলানা (Julana) কেন্দ্রে কবিতা দালালের নাম প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়। প্রবীন কংগ্রেস নেতা ভূপিন্দর হুডা এই তালিকা প্রকাশের পরে আফশোস করেন, “কংগ্রেসের পক্ষ থেকে আলোচনার রাস্তা খোলা থাকলেও আপ জোট চায়নি।” এর আগে ৬১জনের প্রার্থী তালিকা ঘোষণা করেছিল আপ। কংগ্রেস এখনও পর্যন্ত ৪০ জনের তালিকা প্রকাশ করায় তুলনায় লড়াইতে অনেকটাই পিছিয়ে পড়ল কংগ্রেস।

আসন সমঝোতা না হওয়ায় এখন বিজেপির পাশাপাশি হরিয়ানা দখলের দাবি জানাচ্ছে কংগ্রেসের পাশাপাশি আপও। বুধবারই প্রার্থীদের সমর্থনে মিছিল করে মনোনয়ন জমায় যোগ দিতে দেখা যায় আপ নেতা রাঘব চাড্ডা ও মনীশ শিশোদিয়াকে।

Previous articleরোহিত শর্মাকে কি আদৌ রাখবে মুম্বই ইন্ডিয়ান্স?তৈরি হয়েছে ধোঁয়াশা
Next articleপাকিস্তানে ভূমিকম্প, কেঁপে উঠল দিল্লিও