ডিমের বদলে ইলিশের আবদার, সৌজন্য দেখাবে বাংলাদেশ?

এবার তাই দুর্গাপুজো উপলক্ষ্যে ইলিশ পাঠাতে বাংলাদেশের কাছে চিঠি পাঠিয়েছে ভারতের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন

ওপার বাংলার অস্থির পরিস্থিতির পরে ভারত-বাংলাদেশের সৌজন্যের ছবিটাও খানিকটা বদলেছে। ভারতের সাথে বন্ধুত্বপূর্ণ আচরণ এখনও চোখে পড়েনি বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকারের তরফে। কিন্তু সাহায্যের হাত এখনও খোলা রেখেছে দিল্লি। ভারত থেকে ইতিমধ্যেই ২ লক্ষের বেশি ডিম পাঠানো হয়েছে ওপার বাংলায়। পাশাপাশি আরও ৪৭ লক্ষ ডিম আমদানি করতে চলেছে ঢাকা। কার্যত সেই কারণে এবার বাংলাদেশকে চিঠি দিয়েছেন কলকাতার ব্যবসায়ীরা। যেখানে ডিমের পরিবর্তে দাবি করা হয়েছে ইলিশের।

পুজোর মরশুমে এপার বাংলার জন্য ওপার বাংলার তরফ থেকে পাঠানো বিশেষ উপহার ইলিশ। হাসিনার আমলে সৌজন্যের ইলিশ বিনিময় প্রায় রীতি হয়ে দাঁড়িয়েছিল। এবছর সেই রীতিতেই পড়তে চলেছে ছেদ। ইলিশ পাঠানো হবে না বলেই জানিয়ে দিয়েছে বাংলাদেশ। এদিকে ভারতের তরফ থেকে ডিম পাঠানো হতেই বাংলাদেশে চিঠি দিয়েছেন কলকাতার ব্যবসায়ী সংগঠন। চিঠিতে লেখা হয়েছে, ‘ইলিশ নিয়ে ঢাকার সবুজ সংকেত না পেলেও আমরা বাংলাদেশে ডিম তো পাঠাচ্ছি।’ ঢাকায় ডিমের রপ্তানিকারক সংস্থা হল কলকাতার শ্রীলক্ষ্মী এন্টারপ্রাইজ।

অন্তর্বর্তী সরকার ক্ষমতায় আসার পর থেকেই ইলিশ নিয়ে দুই বাংলার মধ্যে চলছে চাপানোতর। দুর্গাপুজোতে বাংলাদেশের ইলিশ আলাদা মাত্রা এনে দেয় উৎসবের দিনগুলিতে। এবার তাই দুর্গাপুজো উপলক্ষ্যে ইলিশ পাঠাতে বাংলাদেশের কাছে চিঠি পাঠিয়েছে ভারতের ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন। এখন দেখার ‘প্রয়োজনীয় ডিমের’ বদলে ‘সৌজন্যের ইলিশ’ বাড়ায় কিনা হাসিনাহীন বাংলাদেশ।

Previous articleআরজি করে বিনা চিকিৎসায় যুবকের মৃত্যুর অভিযোগে সরব পরিজনরা
Next articleদীর্ঘ অপেক্ষায় মুখ্যমন্ত্রী, লাইভ স্ট্রিমিং-এর ‘বায়না’ ধরে নবান্ন সভাঘরের সামনে জুনিয়র ডাক্তাররা