মানুষের রায়ে ফিরবেন! বিরোধী মুখ্যমন্ত্রীদের সতর্ক করে ইস্তফার ঘোষণা কেজরির

আপনারা যদি মনে করেন আমি সৎ আমার পক্ষে ভোট দিন অনেক বেশি। নির্বাচিত হলে তবেই আমি দিল্লির মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব

দিল্লির মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিতে চলেছে অরবিন্দ কেজরিওয়াল। সুপ্রিম কোর্টের নির্দেশে শুক্রবার শর্তসাপেক্ষে জামিন পাওয়ার পরই রবিবার এই ঘোষণা দিল্লির মুখ্যমন্ত্রীর। জনতার রায় না পাওয়া পর্যন্ত দিল্লির মুখ্যমন্ত্রীর পদে না বসার দাবি জানান তিনি। সেই সঙ্গে বিজেপি বিরোধী দলগুলির মুখ্যমন্ত্রীদের কেজরি সতর্ক করেন, যেন তাঁরা বিজেপির ষড়যন্ত্রের কাছে কোনওভাবে মাথা নত করে মুখ্যমন্ত্রিত্ব না ছাড়েন।

শুক্রবার আবগারি দুর্নীতি মামলায় জামিন পান অরবিন্দ কেজরিওয়াল। তবে নিজের দফতরে যেতে না পারার শর্ত আরোপ করা হয়েছিল তাঁর ওপরে। অন্যদিকে আগবারি মামলা সম্পর্কে প্রকাশ্যে মন্তব্য করার বিষয়েও তাঁর উপর ছিল বিধিনিষেধ। এমন পরিস্থিতিতে দিল্লিতে কর্মীদের উদ্দেশে ভাষণ দেন তিনি। সেখান থেকে কেন্দ্র সরকারকে তীব্র আক্রমণ করে আগামী দুদিনের মধ্যে মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগের ঘোষণা কেজরির। ফেব্রুয়ারিতে দিল্লিতে নির্বাচন হওয়ার কথা। তার আগে জনতার রায় যে তাঁর পক্ষেই রয়েছে তা প্রমাণ করতেই তিনি পদত্যাগ করতে চান বলে জানান। তিনি বলেন, “বিজেপি চেয়েছিল আমাকে জেলে ভরে আমার সাহস আর আপকে ধ্বংস করতে। কিন্তু জেল থেকে বেরিয়ে এসে তাদের ভুল প্রমাণ করে দিয়েছি। দলও ভাঙেনি, আমার সাহসও কমেনি। বিজেপির ফর্মুলাকে ব্যর্থ করতে চেয়েছিলাম বলে এতদিন ইস্তফা দিইনি।”

সেই সঙ্গে কেজরির দাবি, জনগণ তাঁকে সৎ মনে করলে তবেই তিনি দিল্লির মসনদে বসবেন। জনগণের উদ্দেশে তিনি প্রশ্ন করেন, “আপনারা যদি মনে করেন আমি সৎ আমার পক্ষে ভোট দিন অনেক বেশি। নির্বাচিত হলে তবেই আমি দিল্লির মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব। নির্বাচন না হওয়া পর্যন্ত দলের কেউ একজন মুখ্যমন্ত্রীর চেয়ারে বসবেন। ২-৩ দিনের মধ্যে বিধায়কদের বৈঠক হবে, সেখানেই পরবর্তী মুখ্যমন্ত্রী কে সেটা নির্ধারিত হবে।”

আপ বিধায়করা মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। সাংসদ রাঘব চাড্ডা দাবি করেন, “মুখ্যমন্ত্রী কেজরিওয়াল অগ্নিপরীক্ষা দিতে প্রস্তুত রয়েছেন।” তবে কেজরিওয়াল বিজেপি বিরোধী রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের জন্যও সতর্কবার্তা দিয়েছেন। তিনি দাবি করেন, “যেখানে যেখানে হেরেছে, সেখানকার মুখ্যমন্ত্রীদের বিরুদ্ধে ভুয়ো মামলা করে, গ্রেফতার করে, ED-CBI পাঠিয়ে সরকার ফেলার দেওয়ার চেষ্টা। হেমন্ত সোরেন, সিদ্দারামাইয়া, পিনারাই বিজয়নের, মমতা বন্দ্যোপাধ্য়ায়ের বিরুদ্ধে মামলা করেছে। অবিজেপি মুখ্যমন্ত্রীদের কাছে আমার আবেদন, আপনাদের বিরুদ্ধে মামলা হলে পদত্যাগ করবেন না। এটা ওদের নতুন খেলা।”

Previous articleএকনজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম 
Next articleফের ফেডারেশন বনাম ডিরেক্টরস গিল্ডের লড়াই, স্বরূপের বিরুদ্ধে মামলা পরিচালকদের!