বাংলাদেশের বিরুদ্ধে ব্যাট হাতে দাপট দেখাতেই নজির অশ্বিন-জাদেজার

আজ থেকে শুরু হয়েছে ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট। চেন্নাইয়ে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামেন রোহিত শর্মা-নাজমুল হোসেন শান্তরা। বাংলাদেশের বিরুদ্ধে প্রথমে ব্যাট করতে নেমে দিনের শুরুতে বিপাকে পরে ভারত। একের পর এক উইকেট হারায় টিম ইন্ডিয়া। বিরাট কোহলি-রোহিত শর্মা-শুভমন গিলরা আউট হতেই চাপে পরে যায় টিম ইন্ডিয়া। একটা সময় ১৪৪ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল ভারতের। আর সেই সময় ভারতকে টেনে তোলেন রবিচন্দ্রন অশ্বিন-রবীন্দ্র জাদেজা জুটি। তাদের ব্যাটিং-এর দাপটে প্রথম দিনের শেষে ৬ উইকেট হারিয়ে ৩৩৯ রান করে ভারত। ১০২ রানে অপরাজিত অশ্বিন। ৮৬ রানে অপরাজিত জাড্ডু। ১৯৫ রানের পার্টনারশিপ গড়েন দুই তারকা অলরাউন্ডার। আর বাংলাদেশের বিরুদ্ধে এই রান করতেই নজির গড়েন অশ্বিন-জাদেজা জুটি।

এদিন টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ১৯৫ রানের পার্টনারশিপ করতেই সপ্তম উইকেটে সবচেয়ে বেশি রানের জুটি গড়েন অশ্বিন ও জাদেজা। এর আগে এই রেকর্ড ছিল সচিন তেন্ডুলকর ও জাহির খানের মধ্যে। ১৩৩ রান করেছিলেন তাঁরা। সেই রেকর্ড এদিন এই ম্যাচে ভেঙে দেন অশ্বিন ও জাদেজা জুটি। এখনও অপরাজিত রয়েছেন তাঁরা। দ্বিতীয় দিন এই জুটি আরও বড় করার চেষ্টা করবেন ভারতের দুই ব্যাটার। শুধু তাই নয়, ঘরের মাঠে সপ্তম উইকেটে সবচেয়ে বেশি রানের জুটিতে দ্বিতীয় স্থানে রয়েছেন অশ্বিন ও জাদেজা। এই নজিরে শীর্ষে রয়েছেন কপিল দেব ও সৈয়দ কিরমানি। ভারতের মাটিতে ১৪টি ম্যাচে ৬১৭ রান করেছেন তাঁরা। অশ্বিন ও জাডেজা এখনও পর্যন্ত ১৪টি ম্যাচে ৫৯৫ রান করেছেন।

এদিকে বাংলাদেশের বিরুদ্ধে শতরান করতেই, টেস্টে ছটি সেঞ্চুরি হয়ে গেল অশ্বিনের। শুধু তাই নয়, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে ১০০০-র বেশি রানও হয়ে গেল অশ্বিনের।

আরও পড়ুন- ভারত-বাংলাদেশ প্রথম টেস্ট, অশ্বিন-জাড্ডুর ব্যাটিং-এর দাপটে ঘুরে দাঁড়াল টিম ইন্ডিয়া, দিনের শেষে ভারতের রান ৬ উইকেট হারিয়ে ৩৩৯


Previous articleপেজার বিস্ফোরণের পর এবার লেবাননজুড়ে ওয়াকিটকি বিস্ফোরণ
Next articleবানভাসি এলাকা পরিদর্শনে মুখ্যমন্ত্রী, কালীঘাটের বাড়ি ভাসল জলে