ডিভিসির ছাড়া জলে বন্যা পরিস্থিতি উদ্বেগজনক, ক্ষতিগ্রস্ত এলাকার ভিডিওগ্রাফি শুরু

DVC-এর জলে থৈথৈ ডেবরার বিস্তীর্ণ এলাকা। কাঁসাইয়ের জল নামলেও ঘরবাড়ি ক্ষেত খামার ডুবে দুর্ভোগে বাসিন্দারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জেলা শাসকের স্পষ্ট নির্দেশ দিয়েছেন যাতে ত্রাণ বিলিতে কোনও রকমের গাফিলতি না হয়। শনিবার সকালে স্পিডবোটে করে ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছে যান বিধায়ক এসডিও বিডিওরা। সকাল থেকে জলবন্দি এলাকা পরিদর্শনে ব্যস্ত প্রশাসনিক কর্তারা। একই ছবি হাওড়ার আমতা এবং উদয়নারায়ণপুরেও। জলমগ্ন খানাকুলের বিভিন্ন এলাকায় বিপর্যয় মোকাবিলা টিমের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ত্রাণ বিলিতে ব্যস্ত পুলিশ প্রশাসন।

বৃষ্টি কমেছে কিন্তু দুর্ভোগ নয়। নিম্নচাপ সরতেই DVC ইচ্ছাকৃত ভাবে অতিরিক্ত জল ছাড়তেই বন্যা কবলিত দক্ষিণবঙ্গে বিস্তীর্ণ এলাকা। হাওড়া,হুগলি,বাঁকুড়া,দুই মেদিনীপুর জুড়ে শুধুই জল যন্ত্রণার ছবি। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ঘাটাল। মুখ্যমন্ত্রীর পর প্লাবিত এলাকা পরিদর্শন করেছেন তৃণমূল সাংসদ দেবও। ইতিমধ্যেই দুর্গতদের পাশে দাঁড়াতে রাজ্য সরকারের তরফে একাধিক পদক্ষেপ করা হয়েছে। এবার কেশপুরে রিলিফ ক্যাম্প খুলছেন আর জি কর হাসপাতালের (RG Kar Medical College and Hospital) জুনিয়র চিকিৎসকরা।

লাগাতার বৃষ্টি ও ডিভিসি জল ছাড়ার কারণে রাজ্যের বিভিন্ন জেলায় ক্ষতিগ্রস্ত চাষের জমি। মাথায় হাত চাষিদের। বিভিন্ন জেলায় ক্ষয়ক্ষতির পরিমাণ পর্যালোচনা ক্ষতিপূরণ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন কৃষিমন্ত্রী শোভনদের চট্টোপাধ্যায় (Sovandeb Chattopadhyay)। মুখ্যমন্ত্রীর অভিযোগ, রাজ্যকে উপেক্ষা করে লাগাতার জল ছাড়ার ফলে বানভাসি হয়েছে রাজ্যের আটটি জেলা। এক্ষেত্রে তালিকায় সেই সমস্ত জেলার নাম তালিকায় রয়েছে যেগুলির একটা বড় অংশ মূলত কৃষি প্রধান।প্রত্যেক এলাকায় ক্ষতিগ্রস্ত জমির ফটোগ্রাফিক ও ভিডিওগ্রাফি কভারের প্রয়োজন ৷ তাও নিশ্চিত করতে বলা হয়েছে জেলাভিত্তিক মনিটরিং কমিটিকে।


Previous articleএমারজেন্সিতে কাজে ফিরলেন ৫০ শতাংশ জুনিয়র ডাক্তার, ওপিডিতে যোগ নয় এখনই
Next article৯ যুবককে রাস্তায় কুপিয়ে খুন, ৪৩ বছর পর নৃশংস হত্যালীলার রায়দান