উত্তর আমেরিকার বর্ণময় ক্যারোলিনা ডাক হাওড়ার পুকুরে!

উত্তর আমেরিকার বর্ণময় উড ডাক হাওড়ার পুকুরে কীভাবে? এই সময় একেবারেই পরিযায়ী পাখিদের আসার সময় নয়। তাহলে ঐ সুদূর আমেরিকা থেকে হাওড়ায় কীভাবে। প্রশ্ন বহু মানুষের। উত্তর আমেরিকার সবচেয়ে বেশি বর্ণময় পাখি এটি। একে ক্যারোলিনা ডাক’ও বলা হয়। এই পাখি মূলত মার্কিন যুক্তরাষ্ট্র ও মেক্সিকোর উপকূলে দেখা যায়।

হাওড়ার বালির নিশ্চিন্দায় আচমকাই দেখা মিলেছে এই বর্ণময় হাঁসটির। লোকমুখে এই হাঁসটির কথা ছড়িয়ে পড়তেই বহু মানুষের ভিড় জমে যায় সেখানে। খবর পেয়ে সেখানে উপস্থিত হন বহু পক্ষীপ্রেমীরাও।

কিন্তু প্রশ্ন হচ্ছে এই পাখি উত্তর আমেরিকা থেকে এলো কীভাবে?

এই বিষয়ে এক পক্ষীপ্রেমী জানান, “আমেরিকা মহাদেশ ছাড়া এই পাখি সচরাচর অন্য কোথাও দেখা যায় না। পরিযায়ী হিসাবে এলেও দল বেঁধে এরা আসে। একা আসে না। আমার মনে হয় পাখিটিকে কেউ লুকিয়ে কোথায় রেখেছিল অথবা পুষেছিল। সেখান থেকে কোনও ভাবে এটি পালিয়ে এসেছে।”

এই হাঁসটির খবর পেয়ে বন দফতরের কর্মীরা ঘটনাস্থলে আসেন। বন দফতর থেকে জানানো হয়েছে, আপাতত নজর রাখা হচ্ছে পাখিটির শরীরের দিকে। অসুস্থ না হলে এখানেই ইচ্ছে মতো থাকবে এই নর্থ আমেরিকান উড ডাক। কোনও ভাবে পাখিটিকে বিরক্ত না করার জন্য বন দফতরের পক্ষ থেকে সবাইকে অনুরোধ জানানো হয়েছে।

Previous articleটিউশন থেকে রোজগারের সবটাই দুঃস্থদের সেবায়! ব্যতিক্রমী দৃষ্টান্ত নগরউখড়ার তরুণের…
Next articleশুভেন্দুর কীর্তনের পুরনো ভিডিও হঠাৎ ভাইরাল, তুঙ্গে জল্পনা