কেন্দ্র খরচ বহন করলে ‘কিষান সম্মান’ ও ‘আয়ুষ্মান’ চালু করতে রাজি মুখ্যমন্ত্রী

‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা’ এবং ‘আয়ুষ্মান ভারত যোজনা, এই দুই প্রকল্পই এবার বাংলায় চালু করতে চেয়ে কেন্দ্রকে চিঠি পাঠালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চিঠিতে নির্দিষ্ট কিছু শর্তও দেওয়া হয়েছে৷
কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনকে সেপ্টেম্বর মাসের ৯ তারিখ এই চিঠি দুটি পাঠিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী পরিষ্কার জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকার ‘প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্প’ নিয়ে আসার আগেই রাজ্য সরকার বাংলার কৃষকদের জন্য ‘কৃষক বন্ধু’ ও অন্যান্য প্রকল্প চালু করেছে৷”

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনকে পাঠানো চিঠিতে রাজ্যের তরফে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, “কেন্দ্রীয় সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্প শুরু হওয়ার আগে পশ্চিমবঙ্গের প্রতিটি সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা দেওয়া হয়।” মঙ্গলবার রাজ্যের তরফে টুইট করে জানানো হয়েছে, মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই এই দুই প্রকল্প চালুর জন্য কেন্দ্রকে চিঠি দিয়েছেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে পাঠানো চিঠিতে মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের ‘‌স্বাস্থ্যসাথী’‌ প্রকল্পের কথা উল্লেখ করেছেন। বলা হয়েছে, বাংলার প্রায় সাড়ে ৭ কোটি মানুষ এই প্রকল্পের আওতাভুক্ত। একইসঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, “আয়ুষ্মান ভারত যোজনা’ রাজ্যে সম্পূর্ণভাবে চালু করতে হলে তার ১০০ শতাংশ খরচ বহন করতে হবে কেন্দ্রকে। এবং পুরো টাকা রাজ্যের মাধ্যমেই সংশ্লিষ্ট দফতরে পৌঁছে দেওয়ার অনুমতি দিতে হবে। একই শর্ত দেওয়া হয়েছে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে পাঠানো চিঠিতেও। এ ক্ষেত্রেও ফান্ড সরাসরি রাজ্য সরকারের হাতে দেওয়ার কথাই বলা হয়েছে।

আরও পড়ুন- কলকাতা বিশ্ববিদ্যালয়ের পথে হেঁটেই স্নাতক স্তরের পরীক্ষায় ২ঘণ্টা সময় বরাদ্দ রবীন্দ্রভারতীর

Previous articleকলকাতা বিশ্ববিদ্যালয়ের পথে হেঁটেই স্নাতক স্তরের পরীক্ষায় ২ঘণ্টা সময় বরাদ্দ রবীন্দ্রভারতীর
Next articleবাড়ি ও খুচরো ঋণ পরিশোধে সাময়িক ছাড় এসবিআইয়ের