বাড়ি ও খুচরো ঋণ পরিশোধে সাময়িক ছাড় এসবিআইয়ের

করোনা পরিস্থিতিতে সাময়িক স্বস্তি। বাড়ি ও খুচরো ঋণগ্রহীতাদের জন্য সুখবর দিল এসবিআই। ব্যাঙ্কির তরফে জানানো হয়েছে, যাঁরা ঋণ নিয়েছেন এবং কোভিড পরিস্থিতিতে কিস্তি দিতে পারছেন না, তাঁদের হয় আগামী 2 বছর পর্যন্ত কিস্তি স্থগিত করা হবে। নাহলে কিস্তির সময় পুনর্নির্ধারণ করা হবে। সেক্ষেত্রে স্থগিতের সমতুল্য সময়ের মেয়াদ বাড়ানো হবে।

স্থগিতের মেয়াদটি সর্বোচ্চ 2 বছর বাড়ানো যেতে পারে বলে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে। তবে, এই সুবিধা তাঁদের জন্যই প্রযোজ্য, যাঁরা 2020 সালের 1 মার্চের আগে হোম লোন নিয়েছিলেন এবং লকডাউন পর্যন্ত নিয়মিত ঋণ পরিশোধে করেছেন। তাঁদের প্রমাণ দেখাতে হবে, যে এই সঙ্কটকালে তাঁদের আয়ে ব্যাপক ক্ষতি হয়েছে।

পুনর্গঠনের জন্য ব্যাঙ্ক সম্পূর্ণরূপে গ্রাহকের মূল্যায়নের উপর নির্ভর করবে এবং যতদিন পর্যন্ত গ্রাহকের আয় ঠিকঠাক না হয়, ততদিন এই ব্যবস্থা থাকবে বলে জানান, এসবিআইয়ের ম্যানেজিং ডিরেক্টর সি এস সেট্টি।
কোভিডকালে ক্ষতিগ্রস্তদের জন্য এই প্রথম খসড়া তৈরি হল। সম্ভবত, এই মাসের শেষের দিকে, একই রাস্তায় হাঁটতে চলেছে এইচডিএফসি ও আইসিআইসিআই ব্যাঙ্কও। ঋণ গ্রহীতাদের কিস্তির পুনর্বিন্যাসের জন্য তাঁদের যোগ্যতা বোঝার সুবিধার্থে এসবিআই একটি অনলাইন পোর্টাল চালু করেছে। যার মধ্যে রয়েছে বাড়ি, শিক্ষা, গাড়ি-সহ ব্যক্তিগত লোনের বিষয়গুলি। তবে, শুধু এসবিআইয়ের পোর্টাল দিয়ে কাজ হবে না। সই-সাবুদ করার জন্য গ্রহীতাদের ব্যাঙ্কে যেতেই হবে। কোনও প্রশ্ন থাকলে, সেটির সমাধান পাওয়া যাবে পোর্টালে।
তবে এই পদ্ধতিতে সমস্যাও রয়েছে। যেহেতু আরবিআইয়ের এই ঋণের জন্য অতিরিক্ত বিধান রাখা দরকার, সেই কারণে সুদের হিসেবে 35 বেসিক পয়েন্ট অতিরিক্ত চার্জ করবে ব্যাঙ্ক। এর অর্থ হল, লোনের মেয়াদে প্রাথমিক স্বস্তি মিললেও শেষপর্যন্ত নিয়মিত অঙ্কের চেয়ে বেশি টাকা গুণতে হবে গ্রহীতাকে।
তবে স্থগিত সময়ের জন্য বকেয়া মূলধন করা যেতে পারে। নয়তো গ্রহীতার পক্ষে পরিশোধ করা অত্যন্ত কঠিন হবে। ঋণের সময়সীমা কিছুটা বাড়ানো যায় কি না, তা নিয়ে আলোচনা চলছে বলে জানান এলআইসি হাউসিং ফিন্যান্সের এমডি তথা সিইও সিদ্ধার্থ মহান্তি।

আরও পড়ুন- কেন্দ্র খরচ বহন করলে ‘কিষান সম্মান’ ও ‘আয়ুষ্মান’ চালু করতে রাজি মুখ্যমন্ত্রী

Previous articleকেন্দ্র খরচ বহন করলে ‘কিষান সম্মান’ ও ‘আয়ুষ্মান’ চালু করতে রাজি মুখ্যমন্ত্রী
Next articleঅন্য দল থেকে বিজেপিতে আসা নেতাদের ‘বিশ্বাসঘাতক’ বললেন তথাগত রায়