এবার ট্রেনেই সরাসরি সিকিম যাওয়ার সুযোগ পর্যটকদের

এবার রেলের মানচিত্রে জায়গা পেতে চলেছে সিকিম। এতদিন পর্যন্ত সে রাজ্যে রেল লাইন ছিল না। সম্প্রতি রেলমন্ত্রী সংসদে জানিয়েছেন, সেবক-রংপো রেল প্রকল্পের কাজ শুরু হবে। রেল সূত্রে জানা যাচ্ছে, পশ্চিমবঙ্গের সেবক থেকে সিকিমের রংপো পর্যন্ত যাবে ট্রেন। ৪৪.৯৬ কিমি রেলপথের ৪১.৫৫ কিমিই পড়ছে পশ্চিমবঙ্গে। আর মাত্র ৩.৪১ কিমি পথ পড়বে সিকিমে।

রেলমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে সেবক থেকে সিকিম সীমান্ত পর্যন্ত জমি অধিগ্রহণের কাজ শেষ। এই প্রকল্পে রেলের সঙ্গে যুক্ত হয়েছে সিকিম সরকারও। চলতি অর্থবর্ষে ৬৮২ কোটি টাকা দেওয়া হয়েছে এই প্রকল্পে। আগামী অর্থবর্ষের জন্যও ৬০৭ কোটি টাকা ধার্য রাখা হয়েছে। মাত্র ৪৪.৯৬ কিমি পুরো প্রকল্পের খরচ ধরা হয়েছে ৪,০৮৫ কোটি টাকা। জানা গিয়েছে, সিকিমের রাজধানী গ্যাংটকের থেকে ৫৬ কিমি দুরে রংপো। দ্বিতীয় ধাপে গ্যাংটক পর্যন্ত সম্প্রসারণ করা হবে রেলপথটি।

প্রকল্পের শিলান্যাস করেন তত্‍কালীন রেলমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কোনও অজ্ঞাত কারণে সেই কাজ স্থগিত হয়ে যায়। নতুন করে সেই কাজ শুরু হচ্ছে। জানা গিয়েছে, রেলপথের প্রায় ৩৯ কিলোমিটার টানেলের মধ্যে থাকবে। মোট ১৪টি টানেল থাকবে এই পথে। ১২টি টানেলের কাজ শুরু করে দেওয়া হয়েছে বলেই রেল সূত্রে জানা যাচ্ছে।

আরও পড়ুন:প্রথমে ধাক্কা, হাথরাসমুখী রাহুলকে গ্রেপ্তার করল পুলিশ

Previous articleপ্রথমে ধাক্কা, হাথরাসমুখী রাহুলকে গ্রেপ্তার করল পুলিশ
Next articleমিলেছে সিনেমা হল খোলার অনুমতি, কী কী ছবি দেখা যাবে পুজোয়