সংক্রমণের আশঙ্কায় এবার আইসোলেশনে স্বয়ং ‘হু’ প্রধান

দেশজুড়ে ক্রমাগতভাবে বেড়ে চলেছে করোনার প্রকোপ। ভিভিআইপি থেকে সাধারণ মানুষ বাদ যাচ্ছেন না কেউই। অদৃশ্য ও সম্পূর্ণ অপরিচিত এই ভাইরাসকে নিয়ে প্রতি মুহূর্তে প্রকাশ্যে আসছে নানান তথ্য। একেবারে শুরু থেকে মারণ এই ভাইরাসের বিরুদ্ধে বিশ্ববাসীকে সচেতন করার পাশাপাশি লড়াই চালিয়ে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু। সেই হু-এর অন্দরেই এবার করোনার প্রবেশের আশঙ্কা তৈরি হলো। কোভিড আক্রান্ত এক ব্যক্তির সংস্পর্শে আসার কারণে আইসোলেশনে চলে গেলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসুস। এই ঘটনায় রীতিমতো চাঞ্চল্য ছড়িয়েছে।

সম্প্রতি এক টুইটে এই তথ্য প্রকাশ করেছেন টেড্রোস। টুইট বার্তায় তিনি লেখেন, ‘সম্প্রতি আমি এমন একজন পরিচিত ব্যক্তির সংস্পর্শে এসেছি যিনি কোভিড আক্রান্ত। যদিও আমি সম্পূর্ণরূপে সুস্থ্য রয়েছি এবং আমার শরীরে কোনও উপসর্গ নেই। আগামী দিনগুলোর জন্য আমি সেল্ফ আইসোলেশন এ থাকার সিদ্ধান্ত নিয়েছি। হু-এর গাইডলাইন মেনে বাড়ি বসেই কাজ করব’। এর পাশাপাশি আরও একটি টুইটে তিনি লেখেন, ‘আমাদের সকলকেই স্বাস্থ্যের গাইডলাইন মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এভাবেই আমরা COVID-19 সংক্রমণের শিকল ভেঙে ফেলব, ভাইরাসটিকে সম্পূর্ণরূপে ধ্বংস করে স্বাস্থ্য ব্যবস্থা রক্ষা করব।’

আরও পড়ুন: গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: সরকার

প্রসঙ্গত, অতিমারি মোকাবিলার ক্ষেত্রে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার শীর্ষ পদে রয়েছেন টেড্রোস। তবে বিশ্বব্যাপী যেভাবে করোনাভাইরাস এর বাড়বাড়ন্ত বেড়েছে তাতে পরিস্থিতি মোকাবিলার পথ হিসেবে শুধুমাত্র ভ্যাকসিনের উপরেই আস্থা রাখতে পারছে বিশ্ববাসী। গত বছরের শেষ দিক থেকে এখনো পর্যন্ত এই ভাইরাসের কারণে প্রায় ১.২ মিলিয়ন মানুষের প্রাণহানি ঘটনা ঘটেছে। বর্তমানে বিশ্বজুড়ে আক্রান্ত ৪৬ কোটিরও বেশি মানুষ।

Previous articleগুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: সরকার
Next articleকাল আমেরিকায় ভোট, এবার ট্রাম্প নাকি বাইডেন, শুরু কাউন্টডাউন