গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: সরকার

খায়রুল আলম , ঢাকা

গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে ‘কঠোর ব্যবস্থা’ নেওয়া হবে বলে হুঁশিয়ার দিল সরকার।পাশাপাশি গুজবে কান না দিতে সবার কাছে আবেদন জানিয়েছে তথ্য অধিদফতর।

ধর্ম অবমাননার অভিযোগ তুলে লালমনিরহাটের বুড়িমারীতে একজনকে পিটিয়ে ও পুড়িয়ে হত্যা করা হয়। অন্যদিকে কুমিল্লার মুরাদনগরে কয়েকটি বাড়িতে ভাংচুর-অগ্নিসংযোগের ঘটনার অভিযোগ উঠেছে। তাই এই হুঁশিয়ারি সরকারের। রবিবার এক বিবৃতিতে সরকার বলেছে, ‘‘কোনো গুজব বা উস্কানিমূলক বক্তব্যে কান না দেওয়ার জন্য জনসাধারণের প্রতি অনুরোধ জানানো হচ্ছে। গুজব সৃষ্টিকারী সম্পর্কে কোনো তথ্য পেলে তা অবিলম্বে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানানোর জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে সরকার বদ্ধপরিকর।”

দিনকয়েক আগে ফ্রান্সের একটি স্কুলে হজরত মুহাম্মদকে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে ক্ষোভ চলছে। এর মধ্যেই লালমনিরহাটের বুড়িমারী বাজারে গত বৃহস্পতিবার কোরআন অবমাননার অভিযোগ তুলে আবু ইউনুস মো. সহিদুন্নবী জুয়েল নামের এক ব্যক্তিকে স্থানীয় ইউনিয়ন পরিষদ থেকে বের করে পিটিয়ে ও আগুনে পুড়িয়ে হত্যা করে উত্তেজিত জনতা। ওই ঘটনায় পুলিশ, নিহতের পরিবার ও বুড়িমারী ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে তিনটি পৃথক মামলা হয়েছে। পুলিশ পাঁচজনকে গ্রেফতার করেছে।

জাতীয় মানবধিকার কমিশনের তিন সদস্যের একটি প্রতিনিধি দলও রবিবার বুড়িমারীতে পৌঁছে ওই ঘটনার তদন্ত শুরু করে। কিন্তু তদন্তে তারা ধর্ম অবমাননার কোন প্রমাণ পাননি। লালমনিরহাটের ওই ঘটনায় পুরো দেশ যখন স্তম্ভিত, এর মধ্যেই ফেসবুকে ধর্ম অবমাননার গুজবে শনিবার রাতে কুমিল্লার মুরাদনগরে হিন্দু সম্প্রদায়ের কয়েকটি বাড়িতে ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়। যেসব বাড়িতে আগুন দেওয়া হয়েছে, তার মধ্যে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের বাড়িও রয়েছে। যাদের বিরুদ্ধে অবমাননার অভিযোগ তুলে ওই হামলা হয়েছে, দুই ব্যক্তিকে পুলিশ ইতিমধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার করেছে।

বাঙ্গুরা বাজার থানার ওসি কামরুজ্জামান বলেছেন, ভাংচুরের ঘটনায় আরেকটি মামলা চলছে। হামলার ভিডিও দেখে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি। হামলাকারীদের ধরতে প্রশাসন ইতিমধ্যে অভিযান শুরু করেছে বলে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানিয়েছেন।

আরও পড়ুন:কাটছে না আতঙ্ক, ভূমিকম্পের ৩ দিন পরেও চলছে উদ্ধার কাজ

Previous articleঅসুস্থ চিকিৎসকদের পাশে করোনা আক্রান্ত মন্ত্রী, জুটল প্রশংসা-সমালোচনা
Next articleসংক্রমণের আশঙ্কায় এবার আইসোলেশনে স্বয়ং ‘হু’ প্রধান