হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়ল প্যালেস্তাইনের পতাকা! গ্রেফতার কমপক্ষে ১০০০

আমেরিকার স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে সরল মার্কিন পতাকা। ক্যাম্পাসে জায়গা করে নিল প্যালেস্তাইনের ঝাণ্ডা! আমেরিকার বিশ্ববিদ্যালয়গুলিতে গাজায় ইজরায়েলের হামলার প্রতিবাদ চলছে । পড়ুয়াদের বিক্ষোভে জেরবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ক্লাস বয়কট করেছেন ছাত্র-ছাত্রীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে এখনও পর্যন্ত ক্যাম্পাসগুলি থেকে কমপক্ষে ৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে বলে খবর। এদিকে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের (Harvard University)ক্যাম্পাসে উড়ল প্যালেস্তাইনের পতাকা! মার্কিন পতাকা নামিয়ে দিয়ে সেখানে প্যালেস্তাইনের পতাকা টাঙানো হয়েছে (The Palestinian flag flew on the campus of Harvard University)।

সংবাদমাধ্যমসূত্রের খবর, শনিবার বস্টনের নর্থইস্টার্ন ইউনিভার্সিটি, অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটি, ব্লুমিংটনের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি এবং সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটিতে বিক্ষোভ করায় ২৭৫ জনেরও বেশি পড়ুয়াকে গ্রেফতার করা হয়েছে। গত ১৮ এপ্রিল নিউইয়র্ক পুলিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে প্যালেস্তাইনপন্থি একটি শিবির সরায় এবং একশোর বেশি বিক্ষোভকারীকে গ্রেফতার করে। এ ঘটনার পর গর্জে ওঠে আমেরিকার একাধিক বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়গুলিকে ‘গণহত্যা থেকে বিচ্ছিন্ন’ থাকার আহ্বান জানান আন্দোলনকারীরা।

অন্যদিকে, কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে চলছে ইজরায়েল বিরোধী বিক্ষোভ। কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ে তাঁবু টাঙিয়ে প্যালেস্তাইনিদের পক্ষে আন্দোলনে বসেছেন পড়ুয়ারা। গত অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইজরায়েল। জঙ্গি হামাসকে নিঃশেষ না করে অভিযান শেষ হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। এহেন পরিস্থিতিতে ইজরায়েলের জন্য বিরাট অঙ্কের সামরিক সাহায্যের কথা ঘোষণা করে আমেরিকা। তার পর থেকেই সেদেশের একাধিক বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে প্যালেস্তাইনপন্থীদের প্রতিবাদ। মার্কিন সামরিক সহায়তা প্রত্যাহার থেকে শুরু করে গাজায় যুদ্ধবিরতি- একাধিক দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন পড়ুয়ারা।

 

Previous articleবিক্ষিপ্ত বিদ্যুৎ বিভ্রাট নিয়ে CESC-কে তীব্র ভর্ৎসনা বিদ্যুৎমন্ত্রী অরূপের
Next articleবিরোধীরা রাজনীতি করছে, যোগ্যদের চাকরির পক্ষে তৃণমূল: কুণাল ঘোষ