বিহার ভোট জন্ম দিল দেশের তিন তরুণ তারকার, যারা সকলেই মোদি-বিরোধী

কী হবে বিহারের ভাগ্য? মঙ্গলবার ভাগ্য পরীক্ষা। কিন্তু দেখার বিষয় হলো যে বিরোধী জোটকে কেউ ধর্তব্যের মধ্যে রাখেনি, তারাই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে। সব সমীক্ষায় এগিয়ে। ৩১ বছরের লালুপুত্র তেজস্বী যাদব যে ভারতীয় রাজনীতিতে মিরাকেল করতে পারেন, তা কেউ স্বপ্নেও ভাবতে পারেননি।

তেজস্বী-চিরাগ-কানহাইয়া। তিন তরুণের লড়াইতে ব্যাক সিটে মোদি-নীতীশের লড়াই।

তবে সব কিছুর আগে রেকর্ড তৈরি করবেন তেজস্বী, যদি পাটনার মসনদে বসেন। লালু-রাবড়ি-তেজস্বী। একই পরিবারে তিনজন মুখ্যমন্ত্রী হওয়ার রেকর্ড তৈরি করবে যাদব পরিবার। ভারতে বিরল।

যদি তেজস্বীর নেতৃত্বে বিরোধী জোট ক্ষমতায় আসে, তাহলে নিশ্চিতভাবে ভারতীয় রাজনীতিতে তা নতুন বাঁক হবে।

কেন?

১. লালুকে জেলে ভরে রেখেও আরজেডির দৌড় আটকানো গেল না। উল্টোদিকে প্রমাণিত হলো নীতীশ-মোদি রাজে মানুষ বিরক্ত। নরেন্দ্র মোদির মুখও এখন আর ভোট টানতে পারছে না।

২. লালুকে জেলে ভরে বিজেপি আসলে তেজস্বীকে নেতা হিসাবে গড়ে ওঠার সুযোগ করে দিল। ৩১ বছরের আইপিএল ক্রিকেটার এখন ব্যাটিং করছেন কপিল দেবের ঢঙে।

৩. রামবিলাসের অকাল মৃত্যু না হলে হয়তো এলজেপি এনডিএ জোট থেকে বেরত না। কিন্তু দলের দায়িত্ব পেয়েই চিরাগ পাশোয়ান ছাড়লেন নীতীশকে। তেজস্বী জোটে না এলেও পাশে থাকলেন। একটা কথা নিশ্চিত, তেজস্বী মসনদে বসলে সমর্থনের বদলে চিরাগ উপ-মুখ্যমন্ত্রী পদ পেয়ে যেতে পারেন।

৪. বিহার মডেল নিশ্চিতভাবে পশ্চিমবঙ্গ বিজেপির ক্ষমতায় আসার লড়াইয়ে ‘চোনা’ ফেলবে। উৎসাহিত করবে বিজেপি বিরোধীদের।

আরও পড়ুন:আইকোরকর্তা অনুকূল মাইতির মৃত্যু, ভুবনেশ্বরের জেলে

৫. বিহার ভোটে তেজস্বীর জোট জিতুক কিংবা বিরোধী আসনে বসুক সামনে নিয়ে এলো তিন তরুণ তুর্কীকে, তেজস্বী, চিরাগ, কানহাইয়া। এদের থেকে একটু সিনিয়র রাহুল গান্ধী। এখিন থেকে গুটি তৈরি করলে ২০২৪-এর ভোটে এরাই ভারতের ‘জো বিডেন’ হতে পারেন।

Previous articleআইকোরকর্তা অনুকূল মাইতির মৃত্যু, ভুবনেশ্বরের জেলে
Next article‘দূর হোক বিভাজন’, ঐক্যের লক্ষ্যে অঙ্গীকারবদ্ধ বাইডেন-হ্যারিসকে চিঠি সোনিয়ার