‘গো ব্যাক মোদি’ পোস্টার জেএনইউ-তে, ক্যাম্পাসে স্বামীজীর মূর্তি উন্মোচন প্রধানমন্ত্রীর

“দুনিয়ার সামনে ভারতের পরিচয় করিয়েছেন স্বামী বিবেকানন্দ।” সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের প্রাণকেন্দ্র জেএনইউ-তে স্বামীজির মূর্তি উন্মোচন অনুষ্ঠানে একথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুধু তাই নয়, স্বামীজীর এই মূর্তি সবাইকে প্রেরণা জোগাক, সাহস দিক বলেও মন্তব্য করেছেন মোদি।

বৃহস্পতিবার সন্ধে ভার্চুয়ালি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বামী বিবেকানন্দের মূ্র্তি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন সকাল থেকেই ক্যাম্পাসে বিক্ষোভের আঁচ লক্ষ্য করা গিয়েছিল। দুপুর থেকেই চোখে পড়ছে ‘গো ব্যাক মোদি’ পোস্টার। পোস্টারে ছয়লাপ হয়ে গিয়েছে গোটা ক্যাম্পাস চত্বর। পোস্টারে ‘নরেন্দ্র মোদি গো ব্যাক’ স্লোগান ছাড়াও ‘শিক্ষা-বিরোধী’, ‘ছাত্র-বিরোধী’ মোদি সরকারের বিরুদ্ধে এই জমায়েতের ডাক দেওয়া হয়।

সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের প্রাণকেন্দ্র হয়ে ওঠে দিল্লির জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়। সিএএ-এনআরসি বিরোধী আন্দোলনের কোথাও এদিন বক্তব্য তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ” দেশ তখনই আত্মনির্ভর হতে পারবে, যখন চিন্তাধারা আত্মনির্ভর হবে। জেএনইউ এমন এক শিক্ষা প্রতিষ্ঠান যেখানে রাজনীতি নিয়ে আলোচনা হয়, বিতর্ক হয়। এদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-পড়ুয়াদের অভিনন্দন জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমাদের দেশে বহু ভাবধারা এসে মিলিত হয়েছে। সেখান থেকে জন্ম নিয়েছে নতুন ভাবধারা। রসবোধকে বাঁচিয়ে রাখতে হবে। খেয়াল রাখতে হবে সেটা যেন কোনওভাবেই হারিয়ে না যায়।”

প্রসঙ্গত, ক্যাম্পাস চত্বরে এই মূর্তি তৈরির বিরোধিতা করেছিল বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ। ছাত্রদের সাফ কথা, “আমরা স্বামী বিবেকানন্দের ভাবনা চিন্তার পরিপন্থী নই। কিন্তু যে পরিমাণ অর্থই মূর্তি তৈরি করতে খরচ করা হয়েছে তার বিরোধিতা করছি আমরা। শিক্ষাখাতে বরাদ্দ বাড়ায়নি সরকার। কিন্তু শিক্ষাখাতে খরচ বেড়েছে।”

আরও পড়ুন- ভারতে ফিরছে পাবজি! খুশি নেটিজেনরা

Previous articleভারতে ফিরছে পাবজি! খুশি নেটিজেনরা
Next articleIPL খেলে সোনা-দানা নিয়ে ফিরছিলেন, মুম্বই বিমানবন্দরে আটক ক্রুনাল পান্ডিয়া