চরম সঙ্কটে IFA, সচিব জয়দীপের পর এবার পদত্যাগ দুই সহ-সভাপতির

কলকাতাকে (Kolkata) বলা হয় ভারতীয় ফুটবলের মক্কা। আর সেই কলকাতা তথা বাংলা ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ইন্ডিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন বা আইএফএ (IFA)। এই সংস্থার গরিমা-ঐতিহ্য প্রশ্নাতীত। কারণ, আইএফএ সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের থেকেও প্রাচীন। তবে এমন একটি সংস্থা ফের সঙ্কটের মুখে! নতুন প্রজন্মের ক্রীড়া প্রশাসক জয়দীপ মুখোপাধ্যায়ের (Joydeep Mukherjee) হাত ধরে যখন আইএফএ সোনালী অতীত ফিরিয়ে আনার পথে হাঁটতে শুরু করেছিল, তখনই নতুন বিপত্তি।

বেশকিছু ইস্যু নিয়ে নাজেহাল ছিলেন সচিব জয়দীপ মুখোপাধ্যায়। দেনার দায়ে ডুবে থাকা একটা ঐতিহ্যবাহী সংস্থাকে নিঃস্বার্থভাবে যখন তুলে ধরার চেষ্টা করছিলেন জয়দীপ, ঠিক তখনই প্রতিটি পদক্ষেপে বাধার সম্মুখীন হতে হয়েছে তাঁকে। হতে হয়েছে অপমানিত। অগত্যা পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য হন জয়দীপ।

কিন্তু এখানেই শেষ নয়। একা জয়দীপে রক্ষে নেই, এবার তাঁর পথ ধরেই আইএফএ থেকে পদত্যাগ করলেন দুই সহ-সভাপতি প্রাক্তন ফুটবলার তনুময় বসু ও পার্থসারথী গঙ্গোপাধ্যায়। আইএফএ-র অন্দরে দুর্নীতির অভিযোগ আনলেন তনুময় বসু। তাঁর মতে, “আইএফএ-র ভিতরে রীতিমতো দুর্নীতি চলছে। বেআইনি কাজকে প্রশ্রয় দেওয়া মানে তাকে সমর্থন করা। তাই জন্য আমরা সরে এসেছি।”

আরও পড়ুন : আইএফএ সচিব পদ থেকে পদত‍্যাগ করলেন জয়দীপ মুখোপাধ‍্যায়

যাবতীয় সমস্যার সূত্রপাত কন্যাশ্রী কাপে এসসি ইস্টবেঙ্গল ও পুলিশ এসির সেমিফাইনাল ম্যাচকে ঘিরে। পুলিশ এসি’র তরফ থেকে আইএফএতে অভিযোগ জানানো হয় যে নিয়ম বহির্ভূতভাবে একজন অতিরিক্ত আন্তঃরাজ্য ফুটবলার খেলিয়েছে ইস্টবেঙ্গল। পরে এই ম্যাচ ফের আয়োজন করা হয়। আইএফএ সূত্রে খবর, অজিত বন্দ্যোপাধ্যায় লাল-হলুদের কার্যকরী কমিটির সদস্য হওয়ার সুবাদে ইস্টবেঙ্গলকে দ্বিতীয়বার খেলার সুযোগ করে দেওয়ার প্রতিবাদে পদত্যাগ করেন জয়দীপ।

সমস্যার সমাধান সূত্র খুঁজতে ইতিমধ্যেই ময়দানে নেমেছেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি দু’পক্ষকে নিয়ে বসে মুখোমুখি বৈঠক করতে চাইছেন। তবে তাতেও বরফ গলবে কিনা সংশয়!

Previous articleকোচবিহারে মুখ্যমন্ত্রীর ফ্লেক্স ছিঁড়ল কে?
Next articleঝাড়গ্রামে কালো পতাকা দেখলেন বিজেপির শুভেন্দু অধিকারী