তালিবানি দখলে জঙ্গলের দুনিয়ায় পরিণত আফগানিস্তান, দেশে ফিরলেন ভারতীয় রাষ্ট্রদূত 

আফগানিস্তানের (Afghanistan) সম্পূর্ণ দখল নিয়েছে তালিবান (Taliban) । আন্তর্জাতিক কূটনীতিকদের মতে তালিবানরা অত্যন্ত অসভ্য , হিংস্র , দুর্বিনীত, বুদ্ধিভ্রষ্ট সম্প্রদায়ভুক্ত মানুষ । সভ্য সমাজের নিয়ম কানুন রীতিনীতি আদব কায়দায় তারা জানে 0না, মানে না এবং শিখতেও চায়না। তাই তালিবানদের নিয়ন্ত্রণে চলে যাওয়ার পর এখন আফগানিস্তানে কার্যত জঙ্গল রাজ চলছে বলা যায়। বিদেশি নাগরিকরা যারা কর্মসূত্রে আফগানিস্তানে বাস করতেন তাঁরা প্রত্যেকেই যত দ্রুত সম্ভব সে দেশ ছেড়ে পালিয়ে আসার চেষ্টা করছেন । বহু মানুষই মুহূর্তের সিদ্ধান্তে কাবুল ছেড়ে চলে এসেছেন। কিন্তু যারা সে দেশের বাসিন্দা অর্থাৎ আফগান নাগরিকরা এখন প্রাণভয়ে দিন কাটাচ্ছেন।

 

ঠিক কী ঘটছে সেখানে ? সোশ্যাল মিডিয়ার (viral video in social media) দৌলতে এখন সব ঘটনাই প্রকাশ্যে চলে আসে। আফগানিস্তানে তালিবানি অত্যাচারের বেশ কয়েকটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। তার মধ্যে একটি ভিডিওতে দেখা যাচ্ছে নিরীহ পথচারীদের হাতের কাছে পেয়ে ধরে ধরে মাথা মুড়িয়ে ন্যাড়া করে দেওয়া হচ্ছে । তারা দু হাত জোর করে রেহাই চাইছে । কিন্তু তালিবানরা অট্টহাসিতে তাদের ধরে রেখে অত্যাচার চালাচ্ছে। আবার কোন ভিডিওতে দেখা যাচ্ছে যে কোনও কারনে বাড়ির বাইরে বেরোলেই নাগরিকদের ধরে রেখে লাঠি দিয়ে পেটানো হচ্ছে। রক্তাক্ত শরীরে আফগান নাগরিকরা প্রাণ ভিক্ষা করছে। কিন্তু ভ্রুক্ষেপ নেই তালিবানদের। এই একেকটি ভিডিও খন্ডচিত্র মাত্র । বাস্তব পরিস্থিতি হল গোটা আফগানিস্তান জুড়ে এই মুহূর্তে এই ভাবেই তান্ডব লীলা চালাচ্ছে তালিবানরা । শোনা যাচ্ছে কোনো কোনো এলাকায় তাদের অত্যাচার এর থেকেও ভয়ঙ্কর এবং চরম সীমায় পৌঁছেছে। সকলে একপ্রকার নিজেদেরকে ঘরবন্দি করে ফেলেছেন। মহিলারা তো বাইরে বেরোচ্ছেনোই না । তালিবানি অত্যাচারের ভয় পুরুষরাও বাইরে বেরোতে চাইছেন না । যদিও বা কাউকে বেরোতে হয় নারী-পুরুষ নির্বিশেষে আপাদমস্তক বোরখায় ঢেকে বের হচ্ছেন তারা । জানা গিয়েছে মাত্র একদিনের মধ্যেই আফগানিস্থানে বোরখা বিক্রি কয়েকগুণ বেড়ে গিয়েছে। চাহিদা এতই যে দর্জিরা বোরখার যোগান দিয়ে উঠতে পারছেন না। সবাই চাইছেন যত দ্রুত সম্ভব সে দেশ ছেড়ে পালাতে।

এদিকে মঙ্গলবার দূতাবাসের অন্য আধিকারিক ও কর্মীদের সঙ্গে নিরাপদে দেশে ফিরেছেন আফগানিস্তানে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত রুদ্রেন্দ্র ট্যান্ডন। মঙ্গলবার সকালে তালিবান অধিকৃত কাবুল থেকে ফিরে আসার পর সাংবাদিক বৈঠক করেন তিনি জানিয়েছেন সেখানকার সামগ্রিক পরিস্থিতির কথা তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছেন আফগানিস্তানের রাজধানীর সম্পূর্ণ দখল নিয়েছে তালিবান। তিনি বলেন, ‘ রাজধানী কাবুল ও অন্যান্য প্রদেশে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দাবি করা হয়েছে। এখন সেখানকার পরিস্থিতি খুবই গুরুতর। সেখানকার মানুষ আতঙ্কে রয়েছেন। তবে, দেশে ফিরে এলেও এমন নয় যে, আমরা আফগনিস্তানের মানুষকে ত্যাগ করেছি। আমি ঠিক বোঝাতে পারব না যে, কীভাবে পরিস্থিতির পরিবর্তন হচ্ছে।’

advt 19

 

 

 

Previous articleতৃণমূলে ‘এক ব্যক্তি এক পদ’-এর সফল প্রয়োগ: টুইটে অভিনন্দন জানালেন অভিষেক
Next articleএএফসি কাপের প্রথম ম‍্যাচে বেঙ্গালুরু এফসিকে সমীহ হাবাসের