কাবুল বিমানবন্দরে হামলাকারীদের ঘাঁটিতে ড্রোন হামলা পেন্টাগনের, নিহত মূল অভিযুক্ত

ফাইল চিত্র

কাবুল বিমানবন্দরে বিস্ফোরণের পরই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হামলাকারীদের হুঁশিয়ারি দিয়েছিল,”আমরা ক্ষমা করব না, এর মূল্য চোকাতে হবে”। কথামত সেই কাজ করেও দেখালেন বাইডেন। বিস্ফোরণের একদিন না পেরোতেই ইসলামিক স্টেট-খোরাসানের উপর হামলা চালাল মার্কিন ড্রোন। মার্কিন সেনার দাবি, কাবুল বিমানবন্দরে হামলাকারীদের মূল অভিযুক্ত নিহত হয়েছে।

আরও পড়ুন:‘ভোট পরবর্তী হিংসা’-র ঘটনার তদন্তে তদন্তে এখনও পর্যন্ত মোট ১১টি এফআইআর দায়ের সিবিআইয়ের  

আফগানিস্তানের মাটিতে এই ড্রোন হামলা নিয়ে আমেরিকার সেনার ক্যাপ্টেন বিল আর্বান বলেছেন, ‘‘আফগানিস্তানের নানগরহর প্রদেশে ড্রোন হামলা চালানো হয়েছে। মানবহীন এই অভিযানের প্রাথমিক ইঙ্গিতে মনে হচ্ছে মূল চক্রীর মৃত্যু হয়েছে। তবে সাধারণ মানুষের কোনও ক্ষয়ক্ষতি হয়নি।’’

বৃহস্পতিবার কাবুল বিমানবন্দরে ধারাবাহিক বিস্ফোরণে জখম হয়েছেন ১৫০-র বেশি মানুষ। মৃত্যু হয়েছে শতাধিকের। অসমর্থিত সূত্র বলছে, মৃত্যুর সংখ্যা ১৭০ ছাড়িয়েছে। এর মধ্যে ১৩ জন আমেরিকার সেনাও মৃত্যু হয়েছে।বিস্ফোরণের দায় স্বীকার করে ইসলামিক স্টেট-খোরাসান।এদিকে বিস্ফোরণের খবর শোনামাত্রই  ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক বাতিল করেন বাইডেন। বিষয়টি নিয়ে পেন্টাগনের শীর্ষকর্তাদের সঙ্গে আলোচনার পর হাজির হন সাংবাদিক বৈঠকে। সেখানে তিনি বলেছিলেন, ‘‘যারা এই হামলা চালিয়েছে, যারা আমেরিকার ক্ষতি চায়, তাদের আমরা জানি। আমরা তাদের ক্ষমা করব না। আমরা তাদের ছাড়ব না। আমরা তোমাদের খুঁজে বের করব এবং এর মূল্য চোকাতেই হবে।’’তার এক দিন পেরতে না পেরতেই কাবুল বিস্ফোরণের মূল পাণ্ডাকে খতম করার দাবি করল আমেরিকার সেনা।

advt 19

Previous article‘ভোট পরবর্তী হিংসা’-র ঘটনার তদন্তে তদন্তে এখনও পর্যন্ত মোট ১১টি এফআইআর দায়ের সিবিআইয়ের  
Next articleপ্রয়াত সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের স্ত্রী, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর