বিশ্ব উষ্ণায়নের প্রভাবে পৃথিবীর আবহাওয়া আর মানুষের বাসের উপযুক্ত থাকবে না, রিপোর্টে প্রকাশ

আর মাত্র ৪০০ বছর। তারপর আর বাসযোগ্য থাকবে না আমাদের এই প্রিয় গ্রহটি । জলবায়ুর পরিবর্তন (Climate Change) এবং বিশ্ব উষ্ণায়নের কারণে খুব দ্রুত বদলে যাচ্ছে পৃথিবীর আবহাওয়া । আর এই বদল মোটেই ভালোর দিকে নয়। অবশ্যই খারাপের দিকে । আর পরিবেশের অবনমন এতটাই নিম্নমুখী যে এই পৃথিবী আর মানুষের বাস যোগ্য থাকবে না। থাকবেনা নিঃশ্বাস-প্রশ্বাসের জন্য বিশুদ্ধ বায়ু। থাকবেনা বিশুদ্ধ জল । আর এই ঘটনা কোনও কাল্পনিক তথ্য নয় । জ্যোতিষীর পূর্বাভাসও নয়। রাষ্ট্রসঙ্ঘের বিজ্ঞানীরা এবং আবহাওয়াবিদরা এই তথ্য জানিয়েছেন।

তাদের সদ্য প্রকাশিত রিপোর্টে এই তথ্য প্রকাশিত হয়েছে। যার নাম ইউনাইটেড নেশন্স অ্যাসেসমেন্ট অব ন্যাশনালী ডিটারমাইন্ড কন্ট্রিবিউশন্স। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক জলবায়ু বিজ্ঞান গবেষণা পত্রিকায়।

ওই রিপোর্টে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন রাষ্ট্র গ্রিনহাউস গ্যাস নির্গমণ কমানোর প্রতিশ্রুতি দিয়েছে। কিন্তু তা সত্বেও আর মাত্র ৭৯ বছরের মধ্যে পৃথিবীর গড় তাপমাত্রা অন্তত ২.৭ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে। আর তার ফলশ্রুতি স্বরূপ বিশ্বজুড়ে ঘনঘন প্রাকৃতিক দুর্যোগ, ঘূর্ণিঝড়, সুপার সাইক্লোন , ভয়ঙ্কর দাবানল হবে বিশ্বজুড়ে। একই ভাবে ঝড়, ঘূর্ণিঝড়, খরা, বন্যা, তাপপ্রবাহ ও শৈত্যপ্রবাহের তীব্রতা ও সংখ্যাও অকল্পনীয় ভাবে বেড়ে যাবে । স্বাভাবিকভাবেই ২১০০ সালে পৃথিবী আর বাসযোগ্য থাকবে না। বাস্তুতন্ত্রেরও আমূল পরিবর্তন ঘটবে। আর এই তথ্য এবং সাবধানতা কোনোটাই নতুন নয়। প্যারিস জলবায়ু চুক্তি বহু আগেই এই ধরনের হুঁশিয়ারি দিয়েছিল।

advt 19

 

Previous articleমোদি মন্ত্রিসভায় বঞ্চিত বাংলা, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বিস্ফোরক বাবুল
Next articleরাজ্যের চার জেলায় জারি লাল সতর্কতা, টানা বৃষ্টি চলবে কোথায় কোথায় জেনে নিন